জাতীয়

আজ থেকে সারা দেশে খোলা বাজারে চাল ও আটা বিক্রি

By Daily Satkhira

March 05, 2018

গতকাল রবিবার (৪ মার্চ) থেকে সারা দেশে খোলা বাজারে চাল ও আটা বিক্রির কার্যক্রম (ওএমএস) শুরুর কথা থাকলেও তা আজ সোমবার থেকে শুরু করা হবে। গত বছরের ডিসেম্বরে ওএমএস কার্যক্রম বন্ধের পর সম্প্রতি আবারও নতুন করে খোলা বাজারে সিদ্ধ চাল বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বৃহস্পতিবার (১ মার্চ) নতুন করে খোলা বাজারে সিদ্ধ চাল বিক্রির ঘোষণা দেন। খাদ্যমন্ত্রী জানিয়েছিলেন, ৪ মার্চ থেকে শুরু হয়ে বোরো ধান সংগ্রহ পর্যন্ত খোলা বাজারে চাল বিক্রি অব্যাহত থাকবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চালের দাম অসহনীয় পর্যায়ে চলে যাওয়ার পর সরকার গত বছরের ১৭ সেপ্টেম্বর থেকে ৩০ টাকা কেজি দরে আতপ চাল এবং ১৭ টাকা কেজি দরে আটা বিক্রি শুরু করে। আতপ চাল জনপ্রিয় না হওয়ায় ডিসেম্বর পর্যন্ত বিক্রি কার্যক্রম চালিয়ে নেয় খাদ্য মন্ত্রণালয়। এবারও একই দামে সিদ্ধ চাল ও আটা বিক্রি করা হবে।

অতিরিক্ত মহাপরিচালক আরও জানান, ‘এবার সিদ্ধ চাল বিক্রি করা হবে ৩০ টাকা কেজি দরে। আর আটা বিক্রি হবে ১৭ টাকা কেজি দরে। রাজধানীর প্রতি ডিলারকে বিক্রির জন্য দুই টন চাল ও দুই টন আটা দেওয়া হচ্ছে। রাজধানীর বাইরে প্রতি ডিলারকে এক মেট্রিক টন চাল ও এক মেট্রিক টন আটা বিক্রির জন্য দেওয়া হচ্ছে। সারা দেশে ৬৩৭ জন ডিলার এ কার্যক্রম চালাবেন।

উল্লেখ্য, ১ মার্চ থেকে অতি দরিদ্র ৫০ লাখ পরিবারকে প্রতি মাসে ৩০ কেজি করে ওএমএস’র চাল দেওয়ার কার্যক্রম শুরু করেছে সরকার।