আন্তর্জাতিক

ত্রিপুরায় ভেঙে দেওয়া হলো লেনিনের মূর্তি (ভিডিও)

By Daily Satkhira

March 06, 2018

ভারতের ত্রিপুরায় বামপন্থীদের আদর্শিক নেতা ভ্লাদিমির ইলিচ লেনিনের মূর্তি বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া হয়েছে। রাজ্যটির বিধানসভা নির্বাচনে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (মার্ক্সিস্ট) শোচনীয় পরাজয়ের পর পরই এমন ঘটনা ঘটলো। একই সঙ্গে সিপিআইএমের সমর্থক ও নেতা-কর্মীরাও বিজয়ী বিজেপির আক্রমণের শিকার হচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

ভারতীয় গণমাধ্যম ওয়ান ইন্ডিয়া ও দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে জানা গেছে, সোমবার দক্ষিণ ত্রিপুরার বিলোনিয়ার কলেজ স্কোয়ারে লেনিনের মূর্তিটি বুলডোজার দিয়ে ভেঙে ফেলা হয়েছে। ফাইবার গ্লাসে তৈরি মূর্তিটি কয়েকমাস আগেই উন্মোচন করেছিলেন সিপিআইএমের পলিটব্যুরোর সদস্য প্রকাশ করাত।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে দেখা যায়, পেলোডার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হচ্ছে লেনিনের মূর্তি। সেসময় আশপাশে স্লোগান দিচ্ছিলেন বিজেপি কর্মীরা।

সিপিএমের অভিযোগ, বুলডোজার চালককে মাতাল বানিয়ে এই কাণ্ড ঘটিয়েছেন বিজেপি কর্মীরা। এদিকে বুলডোজার চালককে পুলিশ গ্রেফতার করেছে পুলিশ।

এদিকে নির্বাচনে বিজয়ী বিজেপি নেতারা ঘোষণা দিয়েছেন, আগরতলা ও সংলগ্ন এলাকায় সাম্যবাদের প্রবর্তক কার্ল মার্ক্স ও লেনিনের নামে যেসব রাস্তা রয়েছে, সেসবের নাম বদলে দেশের স্বাধীনতাগ্রামীদের নামে রাখা হবে।

লেনিনের মূর্তি ভেঙে ফেলার বিষয়ে সিপিএম বিলোনিয়া উপ-বিভাগীয় কমিটির সচিব তাপস দত্ত বলেন, একদল বিজেপি সমর্থক প্রথমে আমাদের পার্টির কার্যালয় আক্রমণ করতে আসে, প্রতিরোধের মুখে তারা পিছু হটে। কিন্তু সেখান থেকে গিয়ে তারা লেনিনের মূর্তি উপড়ে ফেলে।

বিলোনীয়া শহরের বুকে লেনিন-র মূর্তি ভাঙচুর দিয়ে শুরু করে CPI(M) ও গণসংগঠনের অফিস দখল, ভাঙচুর, অগ্নিসংযোগের একের পর এক ঘটনা ঘটছে।।

Posted by CPIM Tripura on Monday, 5 March 2018