আন্তর্জাতিক

কলকাতায় ভাঙা হল শ্যামাপ্রসাদের মূর্তি

By Daily Satkhira

March 07, 2018

কলকাতায় বুধবার সকালে ভেঙে ফেলা হয়েছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তি। ভাঙার আগে কালি লাগিয়ে দেওয়া হয় দেশের বিশিষ্ট রাজনীতিবিদের মূর্তির মুখে। দক্ষিণ কলকাতার কেওড়াতলা শ্মশানের কাছে একটি পার্কে বসানো ছিল জন সংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের একটি আবক্ষ মূর্তি। সেই মূর্তিটিকেই প্রথমে কালিমালিপ্ত করার পর তারপরে ভেঙে দেওয়া হয়।পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এখন মূর্তিটি ঠিক করার প্রস্তুতি নিচ্ছে।

কলকাতা টুয়েন্টিফোর জানিয়েছে, সকালে ওই পার্কে ছয় শিক্ষার্থী স্লোগান দিতে দিতে আসে। তাদের সঙ্গে কিছু পোস্টার এবং প্ল্যাকার্ড ছিল। কিছুক্ষণ স্লোগান দেওয়ার পর শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তি ভাঙতে শুরু করে। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে ছুটে আসেন তৃণমূল কর্মীরা। যদিও ততক্ষণে বিকৃত হয়ে গিয়েছে সম্মানীয় ব্যক্তি শ্যামাপ্রসাদের মূর্তি।

টালিগঞ্জ থানার পুলিশ মূর্তি ভাঙায় অভিযুক্ত সাত জনকে গ্রেফতার করেছে। অভিযুক্তদের দাবি তারা সকলেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

গত রবিবার ত্রিপুরায় ভেঙে ফেলা হয় কমিউনিস্ট লেনিনের বিশাল মূর্তি। মঙ্গলবার রাতে তামিলনাড়ুতে ভাঙা হয় দক্ষিণ ভারতের বিশিষ্ট রাজনীতিবিদ পেরিয়ারের মূর্তি।