রাজনীতি

জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে ১৪ দলের গণজমায়েত

By Daily Satkhira

March 08, 2018

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে ২০ মার্চ কেন্দ্রীয় শহীদ মিনারে গণজমায়েত করার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় ১৪ দল।

বৃহস্পতিবার দুপুরে ধানমণ্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক বৈঠক শেষে এ কথা জানান জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, “শাহজালাল বিশ্ববিদ্যালয়ের একজন প্রখ্যাত শিক্ষককের উপর বর্বরোচিত হামলার তীব্র নিন্দা জানাচ্ছে ১৪ দল। এর দ্বারা পরাজিত অশুভ শক্তি মাথাচাড়া দিয়ে উঠছে।

“১৪ দল মনে করে কোনো অশুভ শক্তির ইঙ্গিতে তারা মাথাচারা দিয়ে উঠছে। নির্বাচনকে সামনে রেখে নির্বাচনকে ভণ্ডুল করার জন্য এই অশুভ শক্তি তৎপর। বিএনপি-জামায়েত পরিবেশকে উত্তপ্ত করার অশুভ ইঙ্গিত দিচ্ছে এই ঘটনার মাধ্যমে।”

গত ৩ মার্চ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে একটি অনুষ্ঠান চলাকালে ছুরি নিয়ে অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলা চালায় মাদ্রাসা ছাত্র ফয়জুল। ঘটনার পরপরই তাকে ধরে পিটুনি দিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে সোপর্দ করেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

র‌্যাবের তত্ত্বাবধানে প্রথমে রাগীব রাবেয়া মেডিকেল ও পরে সিলেটের জালালাবাদ সিএমএইচে চিকিৎসা দেওয়ার পর ফয়জুলকে পুলিশে সোপর্দ করে র‌্যাব। পরে পুলিশ তাকে ভর্তি করে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় ফয়জুলসহ অজ্ঞাতপরিচয় কয়েকজনকে আসামি করে গত ৪ মার্চ সিলেটের জালালাবাদ থানায় মামলা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে ফয়জুলকে বৃহস্পতিবার দুপুরে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চাওয়া হলে শুনানি শেষে বিচারক তা মঞ্জুর করেন বলে জানান ওসি।

জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সোচ্চার অবস্থানের কারণে অধ্যাপক জাফর ইকবালকে হত্যার হুমকি দেওয়া হয়েছে বহুবার।

এ কারণে তাকে পুলিশি নিরাপত্তা দেওয়া হলেও তার মধ্যেই হামলার ঘটনা ঘটায় সারাদেশে চলছে প্রতিবাদের ঝড়।

র্যাবের জিজ্ঞাসাবাদে ওই যুবক বলেছে, জাফর ইকবাল ‘ইসলামের শত্রু’ বলে সে মনে করে, এ কারণেই তাকে হত্যার উদ্দেশ্যে সে হামলা করেছে।

আর আইজিপি জাবেদ পাটোয়ারী বলেছেন, ওই যুবক নিজে নিজেই জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়েছে বলে তারা মনে করছেন।

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের একাংশের সভাপতি শরিফ নুরুল আম্বিয়া, কমিউনিস্ট কেন্দ্রের আহ্বায়ক ওয়াজেদুল ইসলাম খান, আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, বিএম মোজাম্মেল হক, দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

ফেরদৌসি প্রিয়ভাষিণীর মৃত্যতে ১৪ দলের পক্ষ থেকে শোকপ্রকাশ করেন মোহাম্মদ নাসিম।