জাতীয়

বিশ্বে সবচেয়ে বেশি সুখী ফিনল্যান্ডের মানুষ,বাংলাদেশ ১১৫তম

By Daily Satkhira

March 15, 2018

বিশ্বে এখন ফিনল্যান্ডের মানুষই সবচেয়ে সুখী। নরওয়েকে পেছনে ফেলে জাতিসংঘের সুখী দেশের তালিকায় এবার তারা শীর্ষে চলে গেছে। দীর্ঘ শীত ঋতু ও সূর্যের আলো কম পেলেও জীবন যাপন নিয়ে ফিনল্যান্ডের মানুষই সেরা অবস্থানে আছে।

জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্কের (এসডিএসএন) বার্ষিক প্রতিবেদনে স্ক্যান্ডেনেভিয়ান দেশটির সুখের চিত্র ফুটে ওঠে। বুধবার (১৪ মার্চ) প্রকাশিত এই তালিকায় সবচেয়ে অসুখী দেশ হিসেবে সবার শেষে স্থান পেয়েছে আফ্রিকার দেশ বুরুন্ডি।

১৫৬টি দেশের এই তালিকায় বাংলাদেশ রয়েছে ১১৫তম স্থানে।

বিশ্বে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাব, সামরিক ক্ষমতা ও অর্থসম্পদ বাড়লেও এ তালিকায় দেশটির অবনতি হয়েছে। যুক্তরাষ্ট্র গতবার ছিল চতুর্দশ স্থানে, এবার নেমে গেছে অষ্টাদশে। যুক্তরাজ্য ১৯তম, চীন রয়েছে ৮৬তম স্থানে।

মাথাপিছু আয়, সামাজিক নিরাপত্তা, স্বাস্থ্য ও গড় আয়ু, সামাজিক স্বাধীনতা এবং দুর্নীতির মাত্রা মতো কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে প্রতি বছর এ তালিকা করছে এসডিএসএন।

এবারের তালিকায় শীর্ষে থাকা ফিনল্যান্ড পেয়েছে ৭ দশমিক ৬৩ পয়েন্ট। সামাজিক নিরাপত্তা, শিশুদের প্রতি যত্ন, মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান ও বিনা খরচে চিকিৎসার মতো বিষয়গুলো তাদের পয়েন্ট বাড়িয়েছে।

গত বছরের তালিকায় ফিনল্যান্ড ছিল পাঁচ নম্বরে; সেখান থেকে উঠে এসে পার্শ্ববর্তী দেশ নরওয়েকে (৭ দশমিক ৫৯ পয়েন্ট) দ্বিতীয় স্থানে নামিয়ে দিয়েছে তারা।

এ তালিকায় ফিনল্যান্ডের পরের স্থানগুলোতে রয়েছে- ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, কানাডা, নিউজিল্যান্ড, সুইডেন ও অস্ট্রেলিয়া।

এবারের তালিকায় বাংলাদেশের পয়েন্ট ৪ দশমিক ৫০। তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান রয়েছে ৭৫তম স্থানে (পয়েন্ট ৫ দশমিক ৪৭), ভুটান ৯৭তম স্থানে (৫ দশমিক ০৮), নেপাল ১০৮তম স্থানে (৪ দশমিক ৮৮ পয়েন্ট), শ্রীলংকা ১১৬তম স্থানে (৪ দশমিক ৪৭ পয়েন্ট), ভারত ১৩৩তম স্থানে (৪ দশমিক ১৯ পয়েন্ট), মিয়ানমার ১৩০তম স্থানে (৪ দশমিক ৩০ পয়েন্ট)।

জাতিসংঘ এই প্রথমবারের মতো জানিয়েছে, তারা প্রতিটি দেশের অভিবাসীদের সুখের মাত্রা নিয়ে জরিপ চালিয়েছে। ফিনল্যান্ডে সেই মাত্রা সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।