জাতীয়

উন্নয়নশীল হওয়ার সব সূচক অর্জিত; বাংলাদেশ সম্পর্কে জাতিসংঘ কমিটির স্বীকৃতি

By Daily Satkhira

March 17, 2018

অনলাইন ডেস্ক: বাংলাদেশ প্রথমবারের মতো স্বল্পোন্নত দেশ (লিস্ট ডেভেলপড কান্ট্রি, এলডিসি) থেকে উত্তরণের সব সূচক অর্জন করেছে। গত বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগের উন্নয়ননীতিবিষয়ক কমিটির (সিডিপি) মূল্যায়ন শেষে এ কথা বলা হয়েছে।

সিডিপি জানায়, তিন বছর পর ২০২১ সালে উন্নয়নবিষয়ক কমিটি যে মূল্যায়ন করবে সেখানেও বাংলাদেশ সব সূচক অর্জন করলে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের জন্য যোগ্য বিবেচিত হবে। বাংলাদেশ ১৯৭৫ সালে স্বল্পোন্নত দেশ হিসেবে তালিকাভুক্ত হয়।

জেনেভায় অবস্থানরত পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গতকাল শুক্রবার দুপুরে তাঁর ফেসবুক পেজে লিখেছেন, ‘জাতিসংঘের উন্নয়নবিষয়ক কমিটি গতকাল (বৃহস্পতিবার) রাতে নিউ ইয়র্কে বৈঠকে নিশ্চিত করেছে বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে উত্তরণের সব সূচক প্রথমবারের মতো অর্জন করেছে। আজকে (শুক্রবার) তারা আমাদের জাতিসংঘের স্থায়ী মিশনে এটা নিশ্চিত করে একটা চিঠি হস্তান্তর করবে। ’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরো লিখেছেন, ‘নিয়ম অনুযায়ী তিন বছরে পর পর দুইবার এটা অর্জন করলেই চূড়ান্তভাবে একটা দেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে ঘোষণা করা হয়। আমাদের এই ধারা অব্যাহত রাখতে হবে এবং ২০২১ সালে আবারও তা নিশ্চিত করতে হবে একই সূচকগুলো অর্জনের মধ্য দিয়ে। ’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী একে বাংলাদেশের ঐতিহাসিক সময় হিসেবে অভিহিত করেন। তিনি বঙ্গবন্ধু ও শহীদদের স্মরণ করেন এবং শেখ হাসিনার নেতৃত্বের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানান।

এদিকে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিকবিষয়ক বিভাগ জানিয়েছে, বাংলাদেশ ছাড়াও লাওস ও মিয়ানমার প্রথমবারের মতো স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের সব শর্ত পূরণ করেছে।