খেলা

ভারতে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ

By Daily Satkhira

March 22, 2018

বাংলাদেশের পরবর্তী সিরিজ কবে, তা নিয়ে আলোচনা চলছেই। আগামী জুনের শেষ দিকে ওয়েস্ট ইন্ডিজ সফরকেই ধরে রাখা হয়েছিল পরের সিরিজ হিসেবে। অবশ্য তার আগেই ভারতের মাটিতে আফগানিস্তানের মুখোমুখি হতে পারে বাংলাদেশ। সম্ভাব্য সময়টা না জানা গেলেও ধারণা করা হচ্ছে জুনের প্রথম সপ্তাহেই সিরিজটি মাঠে গড়াতে পারে।

শুরু থেকেই আফগানিস্তান ক্রিকেট দল খেলতে পারছেনা নিজেদের দেশে। ভারতের উত্তরখাণ্ড প্রদেশের রাজধানী দেরাদুনের শহীদ বিজয় সিং পাঠিক স্পোর্টস কমপ্লেক্স মাঠকেই দলটি ব্যবহার করছে ‘হোম ভেন্যু’ হিসেবে। বাংলাদেশর বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ এই মাঠেই অনুষ্ঠিত হতে পারে।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরীর বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম ক্রিকবাজ এই খবরটি জানিয়েছে। এ ব্যাপারে বিসিবি কর্মকর্তা বলেন, ‘আফগানিস্তান আমাদের একটি সিরিজ খেলার আমন্ত্রণ জানিয়েছে। ভারতের দেরাদুনে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ নিয়ে আলোচনা চলছে। আশা করছি জুনের প্রথম সপ্তাহে এই সিরিজ অনুষ্ঠিত হতে পারে।’

আগামী ১৪ জুন ভারতের বিপক্ষে নিজেদের ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামবে সদ্যই টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তান।

এর আগে আফগানিস্তানের বিপক্ষে একবারই দ্বিপক্ষীয় সিরিজে মাঠে নেমেছিল বাংলাদেশ দল। ঘরের মাঠে ২০১৬ সালে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজটা নিয়েছিল বাংলাদেশ।

বছরের শুরু থেকেই ভীষণ ব্যস্ত সময় পার করা বাংলাদেশ দল এই মুহূর্তে রয়েছে বিশ্রামে। শ্রীলঙ্কার বিপক্ষের নিজেদের মাটিতে তিন ফরম্যাটের তিন সিরিজ শেষ করে ফের লঙ্কার মাটিতে নিদাহাস ট্রফির লড়াইয়ে অংশ নিয়েছিল বাংলাদেশ।

ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য দেখানো সাকিব আল হাসানের দল খেলেছিল ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালেও। অবশ্য শেষ পর্যন্ত রানার্সআপ হয়ে ঘরে ফিরতে হয়েছে বাংলাদেশকে।