খেলা

আর্জেন্টিনাকে উড়িয়ে জিতল নেইমারের ব্রাজিল

By Daily Satkhira

November 11, 2016

স্পোর্টস ডেস্ক: সুপারক্লাসিকো জিতলেন নেইমার। হেরে গেলেন মেসি। বিশ্বকাপ বাছাইয়ের খেলায় আর্জেন্টিনাকে ৩-০ গোলে পরাজিত করেছে ব্রাজিল। নিজেদের মাঠে নেইমারদের লড়াইটা ছিল দুর্দান্ত।

খেলাটা ২০১৮ সালের বিশ্বকাপ বাছাইয়ের। কিন্তু মর্যাদা পেয়েছে সুপারক্লাসিকোর। রয়েছে মেসি-নেইমার দ্বৈরথ। তিন ম্যাচ পর মেসি ফিরলেন আকাশি-সাদা জার্সিতে। কিন্তু নেইমারের কাছে বিলীন হয়ে গেলেন আজ। নেইমার খেলেছেন, খেলিয়েছেন। নিজে গোলও করেছেন। অন্যদিকে মেসিকে আজও মনে হয়েছে একা। হিগুয়েন ও ডি মারিয়ারা মাঠে ছিলেন। কষ্ট করে তাঁদের খুঁজে বের করতে হয়েছে।

আর্জেন্টিনার মাঝমাঠ দুর্বল। আর ওই সুযোগটাই নিয়েছে নেইমারের ব্রাজিল। ম্যাচের শুরুতেই আক্রমণে যায় আর্জেন্টিনা। কিন্তু মাঝমাঠের দুর্বলতায় পাল্টা আক্রমণের সুযোগ নেয় ব্রাজিল। আর প্রথম আক্রমণেই ম্যাচের ২৫ মিনিটে রোমেরোকে বোকা বানিয়ে গোল করেন ফিলিপ্পে কটিনহো। এরপর উভয় দলের আক্রমণ-পাল্টা আক্রমণ ছিল। তবে যত সময় গেছে, ব্রাজিল ততই গুছিয়ে আক্রমণে যায়। আর এতেই প্রথমার্ধ শেষ হওয়ার কিছু আগে গোল পেয়ে যান নেইমার।

দ্বিতীয়ার্ধে আর্জেন্টিনাকে আরো অগোছালো মনে হয়। বিলিয়া প্রথমার্ধে ভালো খেললেও দ্বিতীয়ার্ধে আরো নিষ্প্রভ হয়ে যান। মাচেরানো নিচের দিকে নেমে যান; ব্যস্ত হয়ে পড়েন গোল বাঁচানোর জন্য। কড়া নজরদারির কারণে মেসিও দ্বিতীয়ার্ধে খুব একটা বল পাননি।  ৫৮ মিনিটেই পলিনহো ব্যবধান বাড়ান।

নেইমার ব্যবধান আরো বাড়াতে পারতেন। তবে শট লক্ষ্যভ্রষ্ট হওয়ার কারণে তা হয়নি। অন্যদিকে মেসিও তাঁর প্রিয় জায়গায় ফ্রিকিক পেয়েছিলেন, যা দুর্দান্ত এক সেভে ব্যর্থ করে দেন গোলরক্ষক অ্যালিসন।

ম্যাচে ব্রাজিল খেলেছে ৪-৩-৩ ফরম্যাটে। অন্যদিকে আর্জেন্টিনা খেলেছে ৪-৩-৩ পদ্ধতিতে।