স্বাস্থ্য

শ্বাসকষ্ট বাড়ায় পেঁপে!

By Daily Satkhira

March 28, 2018

গবেষণায় দেখা গেছে শরীরের গঠনে পেঁপের কোনও বিকল্প নেই বললেই চলে। ১০০ গ্রাম পেঁপেতে প্রায় ৪৩ ক্যালরি থাকে, ভিটামিন সি থাকে প্রতিদিনের মোট চাহিদার প্রায় ৭৫ শতাংশ। শুধু তাই নয়, ভিটামিন এবং ফলেট মজুত থাকে প্রায় ১০ শাতংশ। এছাড়াও পেঁপেতে মজুত রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট সহ আরও সব পুষ্টিকর উপাদান। এক কথায় পুষ্টির ভান্ডার হল এই ফলটি। তবু অতিরিক্তি মাত্রায় এই ফলটি খেলে মাথা চাড়া দিয়ে উঠতে পারে নানা রোগ, যেমন ধরুন-

১) হার্ট বিট কমে যায়- হার্টের রোগে যারা ইতিমধ্যেই আক্রান্ত, তাদের ভুলেও বেশি মাত্রায় পেঁপে খাওয়া উচিত নয়। কারণ পেঁপের ভিতর উপস্থিত প্যাপিন নামক উপাদান শরীরে প্রবেশ করার পর হার্ট রেট কমিয়ে দেয়। ফলে হঠাৎ করে হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

২) শ্বাস কষ্ট বাড়িয়ে দেয়- অ্যালার্জিক কারণে যাদের প্রায়শই শ্বাস কষ্ট হয়ে থাকে, তাদের ভুলেও পেঁপে খাবেন না। কারণ এতে উপস্থিত প্যাপিন নামে একটি উপাদান শরীরে প্রবেশ করা মাত্র শ্বাস কষ্টের আশঙ্কা বৃদ্ধি করে। এছাড়াও যাদের অ্যাস্থেমা রোগেও যারা ভুগছেন, তাদেরও এই ফলটি খাওয়া চলবে না।

৩) কিডনিতে পাঁথর সৃষ্টি করে- পেঁপেতে প্রচুর মাত্রায় ভিটামিন সি রয়েছে। এই পরিমাণ ভিটামিন সি যদি প্রায় দিনই শরীরে প্রবেশ করতে শুরু করে, তাহলে দেহে ভিটামিন সি-এর পরিমাণ মাত্রাতিরিক্ত হারে বৃদ্ধি পাবে। আর এর ফলে কিডনিতে স্টোন হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

৪) কনস্টিপেশনে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে- পেঁপে খেলে সাধারণত কনস্টিপেশনের রোগ দূর হয়, কিন্তু সেই পেঁপেই যদি অতিরিক্ত মাত্রায় খাওয়া হয়, তাহলে শরীরের উপর উল্টো প্রভাব পরে। এক্ষেত্রে কোষ্ঠকাঠিন্যের প্রকোপ তো কমেই না, বরং আরও বেড়ে যায়। তাই ভুলেও বেশি মাত্রায় পেঁপের মতো ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়া উচিত নয়।

৫) শকর্রার মাত্রা কমিয়ে দেয়- রক্তে সুগার লেভেল বেশি মাত্রায় বেড়ে যাওয়াটা ভাল নয়, তেমনি বেশি মাত্রায় কমে যাওয়াটাও কিন্তু অনেক ক্ষতিকর। তাই মাত্রাতিরিক্ত পরিমাণে পেঁপে খাওয়া একেবারেই উচিত নয়। কারণ পেঁপে শর্করার মাত্রা নিমেষে কমিয়ে দেয়। ফলে হঠাৎ করে অসুস্থ হয়ে পরার সম্ভবনা বেড়ে যায়।

৬) পেটের সমস্যা বৃদ্ধি পায়- পেঁপেতে উপস্থিত প্যাপিন স্টামাকের কর্মক্ষমতা কমিয়ে দেয়। ফলে নানা ধরনের পেটের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। অল্প পরিমানে পেঁপে খেলে কোনও সমস্যাই হয় না। কিন্তু বেশি মাত্রায় খেলেই দেখা দেয় এই সব রোগ।