আন্তর্জাতিক

৬ বছর পর পাকিস্তানে ফিরলেন মালালা

By Daily Satkhira

March 29, 2018

তালেবান বন্দুকধারীর গুলিতে আহত হওয়ার ছয় বছর পাকিস্তানে ফিরেছেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বৃহস্পতিবার এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, পাকিস্তানের জিও টিভি একটি ভিডিও প্রচার করেছে। তাতে মালালাকে ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে একটি গাড়ির দিকে হেঁটে যেতে দেখা গেছে। গাড়িটির পাহারায় একটি নিরাপত্তা বহর রয়েছে।

২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে শিক্ষার পক্ষে কাজ করার জন্য সবচেয়ে কম বয়সে শান্তিতে নোবেল জয় করেন মালালা। এখন তার বয়স ২০ বছর। ২০০২ সালে বাস থামিয়ে তার মাথায় গুলি করে এক তালেবান বন্দুকধারী। ওই ঘটনার পর এই প্রথম তিনি পাকিস্তানে ফিরলেন।

গত সপ্তাহেই টুইটারে মাতৃভূমির জন্য আকুতি প্রকাশ করেছিলেন। তিনি এখন যুক্তরাজ্যে বাস করেন। হামলার পরই তাকে বিদেশে নিয়ে যাওয়া হয়েছিল। এরপর থেকেই তিনি বিদেশে রয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মালালা পাকিস্তানি প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসির সঙ্গে বৈঠক করতে পারেন। এক কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, স্পর্শকাতরতার কারণে সফরের বিস্তারিত গোপন রাখা হয়েছে।

ধারণা করা হচ্ছে, মালালা চারদিন পাকিস্তানে অবস্থান করবেন। তার সঙ্গে মালালা ফান্ড গ্রুপের কর্মকর্তারা রয়েছে। তবে এটা নিশ্চিত নয় তিনি তার শহর সোয়াতে যাবেন কিনা।