খেলা

৩৪ বছর পর ঘরের মাঠে সিরিজ জিতল নিউজিল্যান্ড!

By Daily Satkhira

April 03, 2018

দীর্ঘ ৩৪ বছর পর সুযোগ পেয়ে হাত ছাড়া করেনি নিউজিল্যান্ড। ক্রাইস্টচার্চ টেস্ট ড্র করে ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে কিউইরা। ১৯৮৩ ও ১৯৮৪ সালের পর ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে পারেনি নিউজিল্যান্ড। কিন্তু ঘরের মাঠে না হলেও ১৯৯৯ সালে সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবার সিরিজ জিতেছিল কেন উইলিয়ামসনের দল নিউজিল্যান্ড।

শেষ দিনে ইংলিশরা বোলিং করেছে ১০১.৪ ওভার। তারপরও অলআউট করতে পারেনি কিউইদের। ইংল্যান্ডের দেওয়া ৩৮২ রানের লক্ষ্য তারা করতে নেমে ৮ উইকেটে ২৫৬ রান করে কিউইরা। শেষ সেশনে ইংলিশরা সিরিজ ড্র করতে আপ্রাণ চেষ্টাও করেছিল। শেষ দিনের শুরুটাও দুর্দান্ত হয়েছিল ইংল্যান্ডের। ৩৮২ রানের প্রায় অসম্ভাব্য লক্ষ্য ছুঁড়ে সিরিজ ড্র করার আশায় দিনের শুরুটা ভালোভাবে করেছিল ইংলিশরা। বিনা উইকেটে আগের দিন শেষ করা নিউজিল্যান্ড পঞ্চম সকালে ব্রডের এক ওভারেই কেঁপে ওঠেছিল। দলীয় ৪২ রানে জোড়া আঘাতে ফেরেন রাভাল (১৭) ও অধিনায়ক কেন উইলিয়ামসন। ইংলিশ শিবিরে স্বস্তি আরও আসে যখন বোলারদের ভূমিকায় ৯১ রানে আরও দুটি উইকেট তুলে নেয়। তাতেও নিউজিল্যান্ড শিবিরে চিড় ধরাতে পারেনি ইংল্যান্ড। ব্যুহ ভেদ করার কৌশলও নেয়নি শেষ সময়ে। তার প্রমাণ পাওয়া যায় ব্যাটসম্যানদের স্কোর দেখলেই। শেষ দিকে নিল ওয়াগনার ৭ রানে আউট হয়েছেন। তাতে কী? প্রতিরোধের দেয়াল গড়ে বল খেলেছেন ১০৩টি! অপর প্রান্তে ইশ সোধিও ছিলেন প্রতিরোধের ভূমিকায়। ১৬৮ বল খেলে অপরাজিত ছিলেন ৫৬ রানে।

এরপর দলকে টেনেছেন ডি গ্রান্ডহোম। শেষ দিকে গ্র্যান্ডহোমকে ৪৫ রানে ফেরালে জয়ের স্বপ্ন দেখতে শুরু করে ইংলিশরা। তখনো দিনের বাকি ২৭ ওভার। কিন্তু ইংল্যান্ডকে হতাশ করেছে সোধি ও ওয়াগনার জুটি। দিনের নির্ধারিত ওভার কাটিয়ে দেন দুজন। কিন্তু সময় বাকি ছিল তখনো। ক্রাইস্টচার্চে কমে এসেছিল আলো। দিনের শেষ ওভার, বল বাকি আর তিনটি। রুটের বলে ওয়াগনারকে এলবিডব্লিউ দিলেন আম্পায়ার। ওয়াগনার চাইলেন রিভিউ। রিপ্লেতে দেখা গেল, বলটা তার ব্যাটে লেগে প্যাডে লেগেছিল। এলবিডব্লিউ থেকে বাঁচলেন। কিন্তু সিলি পয়েন্টে ক্যাচ নিয়েছিলেন জেমস ভিন্স। ওয়াগনারকে তাই ফিরিতেই হয় সাজঘরে (১০৩ বলে ৭ রান)। এর পরপরই দিনের খেলা শেষ করে দেন আম্পায়াররা।

সংক্ষিপ্ত স্কোর: ১ম ইনিংস: ইংল্যান্ড: ৩০৭/১০(৯৫ ওভার ৫ বল) নিউজিল্যান্ড: ২৭৮/১০(৯৩ ওভার ৩ বল)

২য় ইনিংস ইংল্যান্ড: ৩৫২/৯ (১০৬ ওভার ৪ বল) ডিক্লে. নিউজিল্যান্ড: (লক্ষ্য ৩৮২): ২৫৬/৮ (১২৪ ওভার ৪ বল)

ফল: ম্যাচ ড্র সিরিজ: দুই ম্যাচের সিরিজ নিউজিল্যান্ড ১-০ ব্যবধানে জয়ী ম্যান অব দ্য ম্যাচ: টিম সাউদি ম্যান অব দ্য সিরিজ: ট্রেন্ট বোল্ট।