জাতীয়

মুক্তিযোদ্ধাদের সম্মান রাখতেই কোটা সংস্কার দরকার : জাফর ইকবাল

By Daily Satkhira

April 09, 2018

মুক্তিযোদ্ধাদের সম্মান রাখতেই সরকারি চাকরিতে কোটা পদ্ধতিতে সংস্কার প্রয়োজন বলে মনে করেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।

কোটা পদ্ধতি সংস্কারে শিক্ষার্থীদের চলমান আন্দোলনের ব্যাপারে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) এই অধ্যাপক বলেছেন, আমাদের দেশের বিভিন্ন ক্ষেত্রে কোটার অনুপাত ঠিক নয়। আর মানুষের মধ্যে বড় ক্ষোভ সৃষ্টি হয়েছে মুক্তিযোদ্ধা কোটা নিয়ে। ঘুরে ফিরে মুক্তিযোদ্ধাদের ওপর, তাদের সন্তানের ওপর, তাদের পরিবারের ওপর অসম্মান হচ্ছে। দিনদিন এটা বেড়ে চলেছে। তারা অসম্মানের জন্য মুক্তিযুদ্ধ করেননি। তারা দেশের জন্য মুক্তিযুদ্ধ করেছে। আমাদের সতর্ক থাকতে হবে মুক্তিযোদ্ধাদের কেউ যেন অসম্মান না করে। এখন যে অবস্থা তাতে মুক্তিযোদ্ধাদের সম্মান রাখার জন্যই কোটা সংস্কার প্রয়োজন।

আজ সোমবার দুপুরে শাবিপ্রবির ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে বিজ্ঞানের জন্য ভালোবাসা নামক একটি সংগঠনের এক সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন ড. জাফর ইকবাল।

ড. জাফর ইকবাল বলেন, একটা সময় যেকোনো দেশ বা জাতির অনগ্রসর কোনো গোষ্ঠী যদি অবহেলিত হয় তাদের সামনে নিয়ে আসার জন্য কোটা দেওয়া হয়। তবে এ ক্ষেত্রে কোনো জায়গায় যদি কোটার সংখ্যাই বেশি হয়; তা মোটেও যুক্তিসঙ্গত নয়। কোটার অনুপাত অবশ্যই সামঞ্জস্যপূর্ণ ও যুক্তিযুক্ত হতে হবে।

এদিকে কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ব্যাপারে জাফর ইকবাল উদ্বেগ প্রকাশ করে বলেন, শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলা বাড়াবাড়ি পর্যায়ের হয়ে গেছে এবং এটা অত্যন্ত নিন্দনীয় ব্যাপার। কোনো দেশের ক্যাম্পাসে এভাবে পুলিশ শিক্ষার্থীদের ওপর তাণ্ডব চালাতে পারে না। পুলিশের দায়িত্ব নিরাপত্তা দেওয়া, হামলা চালানো নয়।