শিক্ষা

কোটা সংস্কারের দাবি যৌক্তিক: ঢাবি ভিসি

By Daily Satkhira

April 11, 2018

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি যৌক্তিক। এই যৌক্তিক দাবির সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন একমত। তাছাড়া কোটা সংস্কার যত দ্রুত হবে ততই মঙ্গল বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য (ভিসি) ড. মো. আখতারুজ্জামান। আজ বুধবার দুপুরে উপাচার্য তার কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা জানান। তিনি বলেন, শিক্ষার্থীদের দাবি বাস্তবায়ন বিলম্বিত বা প্রলম্বিত করা হলে তাতে কেবল ভোগান্তিই বাড়বে। তাই এ দাবি যত দ্রুত বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়া হবে, ততই সবার জন্য মঙ্গল। এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে সরকারকে বলাও হয়েছে।

বিবেক ও নৈতিক তাড়নায় কোটা সংস্কার আন্দোলনে একাত্মতা ঘোষণা করে ভিসি বলেন, সংস্কার এমন একটি বিষয় যা বিশ্ববিদ্যালয়ের ধারণার সঙ্গে যায়। বিশ্ববিদ্যালয় সবসময় সংস্কার চায়। আমরা যৌক্তিক ভাবে মনে করি সংস্কারের প্রয়োজন রয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শান্তিপূর্ণ আন্দোলন করছে। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)কে বলেছি কোনো বাড়াবাড়ি যেন না হয় আন্দোলনকারীদের সাথে।

তিনি আরও বলেন, জনগণের মধ্যে একটা বিভ্রান্তি থাকতে পারে- শিক্ষার্থীরা একদিকে আমরা অন্যদিকে। আমরা সব সময়ই শিক্ষার্থীদের সঙ্গে আছি। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে বিশ্ববিদ্যালয় প্রশাসন সব সময়ই শিক্ষার্থীদের সঙ্গে থেকেছে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ভিসি বলেন, আমি নিরাপত্তাহীনতায় নেই। কোনো শিক্ষার্থী হামলা চালিয়ে থাকতে পারে। আবার শিক্ষার্থীরাই আমাকে রক্ষা করেছে। ক্যাম্পাসে শিক্ষার্থীদের মাঝেই আমি নিরাপদ।