খেলা

ভারতকে কাঁপিয়ে দিয়েছিল ইংল্যান্ড

By Daily Satkhira

November 14, 2016

অনলাইন ডেস্ক: ভারতের মাটিতে ভারতকে দুই সেশনে অলআউট করে দেওয়া সহজ কাজ না। বিশেষত রাজকোটের মতো ব্যাটিং সহায়ক উইকেটে। ইংল্যান্ডও সেটা পারেনি। তবে ছয় উইকেট তুলে নিয়ে ভারতকে কাঁপিয়েই দিয়েছিল সফরকারীরা। শেষপর্যন্ত অবশ্য ড্র-ই হয়ে গেছে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি। ৩১০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৭২ রানে থেমেছে ভারতের ইনিংস।

দ্বিতীয় ইনিংসে ১১৪ রান নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করে ইংল্যান্ড রবিবার যোগ করেছিল আরো ১৪৬ রান। ইনিংসের সমাপ্তি ঘোষণা করেছিল তিন উইকেটে ২৬০ রান করে। অধিনায়ক অ্যালিস্টার কুক পূর্ণ করেছেন টেস্ট ক্যারিয়ারের ৩০তম শতক। ৮২ রানের লড়াকু ইনিংস এসেছে অভিষিক্ত ওপেনার হাসিব হামিদের ব্যাট থেকে। ফলে ভারতের সামনে জয়ের লক্ষ্য দাঁড়িয়েছিল ৩১০ রান।

দুই সেশন ব্যাটিং করে যে সেই লক্ষ্যে পৌঁছানো যাবে না, তা জানাই ছিল। ভারতের ব্যাটসম্যানরাও সেই চেষ্টা করতে যাননি। তবে দুর্দান্ত বোলিং করে ভারত সমর্থকদের মনে ভয় ঢুকিয়ে দিয়েছিলেন ইংল্যান্ডের স্পিনাররা। ১৩২ রান সংগ্রহ করতেই ছয়টি উইকেট হারিয়েছিল ভারত। তবে উইকেটের এক প্রান্তে অবিচল ছিলেন অধিনায়ক বিরাট কোহলি। শেষপর্যন্ত অপরাজিত ছিলেন ৪৯ রান করে। রবীন্দ্র জাদেজা খেলেছেন ৩২ রানের হার না মানা ইনিংস। সপ্তম উইকেটে ৪০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিনের বাকি সময় নির্বিঘ্নেই পার করেছেন এই দুই ব্যাটসম্যান। ছয় নম্বরে ব্যাট করতে নেমে রবীচন্দ্রন অশ্বিন খেলেছেন ৩২ রানের ইনিংস। ৩১ রান এসেছে ওপেনার মুরালি বিজয়ের ব্যাট থেকে।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের পক্ষে দারুণ বোলিং করেছেন লেগস্পিনার আদিল রশিদ। ৬৪ রানের বিনিময়ে নিয়েছেন তিনটি উইকেট। একটি করে উইকেট গেছে মইন আলী, জাফর আনসারি ও ক্রিস ওকসের ঝুলিতে।

পুরো ম্যাচে দারুণ অলরাউন্ড নৈপুণ্য দেখিয়ে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন মইন আলী। প্রথম ইনিংসে ব্যাট হাতে শতরানের ইনিংস খেলেছিলেন এই ডানহাতি ব্যাটসম্যান। বল হাতে দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন তিন উইকেট।

রাজকোট টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ড গড়েছিল ৫৩৭ রানের পাহাড়। জবাবে ভারত করেছিল ৪৮৮ রান।