খেলা

অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার

By Daily Satkhira

November 15, 2016

স্পোর্টস ডেস্ক: তৃতীয় দিন শেষে মনে হয়েছিল, অস্ট্রেলিয়ার থেকে এবার কিছুটা লড়াই হয়তো দেখা যাবে। কিন্তু কিসের কী লড়াই, রাত পোহাতেই পুরোনো চেহারায় অস্ট্রেলিয়া!

হোবার্ট টেস্টে প্রথম ইনিংসে ৮৫ রানে অলআউট হওয়া অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস গুটিয়ে গেছে ১৬১ রানে। তাতে সিরিজের দ্বিতীয় এই টেস্ট ইনিংস ও ৮০ রানে জিতে এক ম্যাচ হাতে রেখে সিরিজও জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

২ উইকেটে ১২৯ রান থেকে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে অল আউট হয়ে গেল মাত্র ১৬১ রানে। অস্ট্রেলিয়া ক্রিকেট তার সোনালি দিন হারিয়ে নানা উত্থান-পতনের ভেতর দিয়ে হেঁটেছে। কিন্তু এতটা অসহায়, এতটা বিবর্ণ, এতটা হাল ছেড়ে দেওয়া দল তাদের দেখায়নি কখনো!

আগের দিন উসমান খাজার ব্যাটে যে প্রতিরোধের সূচনা হয়েছিল, আজ তা থেমে গেল আর ৮ রান যোগ করে। খাজার ৬৪, এরপর আরেক অপরাজিত ব্যাটসম্যান স্টিভ স্মিথও থামলেন ৩১ করে। এরপর আর কোথাও কেউ নেই! ২০ ওভারেরও কম সময়ে মাত্র ৩২ রান তুলতেই শেষ ৮ উইকেটের পতন!

স্যালুট ঠুকতে হবে কাইল অ্যাবটকে। স্যালুট ঠুকতে হবে কাগিগো রাবাদাকে। এই দুজনই অস্ট্রেলিয়াকে একেবারে ধ্বংস করে দিলেন। ৭৭ রানে ৬ উইকেট অ্যাবটের। আর তরুণ রাবাদা মাত্র ৩৪ রানে নিয়েছেন ৪ উইকেট।

দলের সেরা বোলার ডেল স্টেইনের ছিটকে যাওয়া টেরই পেল না দক্ষিণ আফ্রিকা। আর এই দলটা যে তাদের নিয়মিত অধিনায়ক আর সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে ছাড়াই সফর করতে এসেছে, এও তো এত দিনে যেন ভুলে গেছে সবাই।

সর্বশেষ ৫ টেস্ট ও ৫ ওয়ানডের প্রতিটাতে হেরেই এখন সিরিজের শেষ টেস্টে মান বাঁচাতে লড়বে অস্ট্রেলিয়া। অবশ্য তাদের খুব সামান্যই সম্মান আর অবশিষ্ট আছে। এই অস্ট্রেলিয়াকে দেখে তার ঘোরতর নিন্দুকেরও নিশ্চয়ই মমতা হবে। হায় অস্ট্রেলিয়া, এ কোন অস্ট্রেলিয়া!