শ্যামনগর

শ্যামনগরে আদিবাসীদের অধিকার সুরক্ষায় পরামর্শ সভা অনুষ্ঠিত

By Daily Satkhira

April 26, 2018

গতকাল বুধবার সচেতন নাগরিক কমিটি (সনাক) সাতক্ষীরা সুন্দরবন আদিবাসী মূন্ডা সংস্থা (সামস্) এর আয়োজনে শ্যামনগর উপজেলা সম্মেলন কক্ষে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শ্যামনগর উপজেলার গাবুরা, বুড়িগোয়ালিনী, মুন্সীগঞ্জ, আটুলিয়া, ঈশ্বরীপুর, শ্যামনগর সদর, রমজান নগর, কৈখালী ইউনিয়নে বসবাসকারী আদিবাসী মুন্ডা, রাজবংশী, মাহাতু জনগোষ্ঠর অধিকার সুরক্ষা বিষয়ক এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। সভায় স্থানীয় পর্যায়ে আদিবাসীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন, ভাষা, শিক্ষা ও সংস্কৃতি চর্চা, জীবিকা/পেশা, উপসনালয় সুরক্ষা, কবর স্থানের জন্য জায়গা বরাদ্দ, মৌলিক-মানবিক সমস্যা, আদিবাসী প্রত্যয়নপত্র, সামাজিক সুরক্ষা কর্মসূচী, সুপেয় পানি, সরকার প্রদত্ত কৃষি ও মৎস ভিত্তিক প্রণোদনা, ভূমি, চিকিৎসা সেবা প্রাপ্তির ক্ষেত্রে বিদ্যমান সমস্যাগুলো উপজেলা প্রশাসনের নিকট উপস্থাপন করা হয়।

এ ছাড়াও আদিবাসীদের অধিকার রক্ষায় ৭ দফা দাবী- সকল শিক্ষা প্রতিষ্ঠানে আদিবাসী শিক্ষার্থীদের কোটা ভিত্তিক সুযোগ-সুবিধা প্রদানের ব্যবস্থা করতে হবে এবং সরকারী ও বেসরকারী উদ্যোগে আদিবাসী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপবৃত্তি প্রদানের ব্যবস্থা করা; আদিবাসীদের ভূমি বিষয়ক রাষ্ট্রীয় প্রজাস্বত্ত্ব আইন ১৯৫০ এর ৯৭ ধারা যথাযথ বাস্তবায়ন করতে হবে এবং মিথ্যা ও হয়রানীমূলক মামলা প্রত্যাহার করতে হবে; উপজেলা ও জেলা ভিত্তিক আদিবাসীদের উন্নয়নের জন্য গৃহিত নীতি নির্ধারণ কর্মসূচীতে আদিবাসী প্রতিনিধিত্ব নিশ্চিত করা; আাদিবাসীদের জীবনধারাকে সরাসরি প্রভাবিত করে এমন সকল ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণের সময় আদিবাসী জনগোষ্ঠির মতামত গ্রহণ করা; আদিবাসী জনগোষ্ঠীর বৈচিত্রতার সাথে যথাযথসঙ্গতি বিধানের জন্য উন্নয়ণ নীতি গ্রহণ করা, আদিবাসী নারী, শিশু ও তরুণদের গুরুত্ব প্রদান করে আদিবাসীদের উন্নয়নে বাস্তবধর্মী কার্যক্রম গ্রহণ করা; সরকার কর্র্তৃক প্রদত্ত স্থানীয় সরকারের সুযোগ-সুবিধা প্রদানে আদিবাসী জনগোষ্ঠীর জন্য সেবা প্রাপ্তি নিশ্চিত করা; আদিবাসীদের ভাষা ও সংস্কৃতি সংরক্ষণে উপজেলা ভিত্তিক আদিবাসী সাংস্কৃতিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা; উত্থাপন করা হয়।

সনাক সভাপতি কিশোরী মোহন সরকার এর সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্যে আদিবাসীদের অধিকার সুরক্ষা বিষয়ক পরামর্শ সভা আয়োজনের প্রস্তুতি কমিটির আহ্বায়ক ও সনাক সদস্য কল্যাণ ব্যানাজি বলেন, আদিবাসিরা প্রথম এই সুন্দরবন অঞ্চলে কৃষি ভিত্তিক চাষাবাদ শুরু করে। কিন্তু এখন তারা আজ নানা মস্যায় জর্জরিত।’ তাই অগ্রাধিকার ভিত্তিতে এ অঞ্চলের আদিবাসীদের জীবন মান উন্নয়নে ভূমিসহ অন্যান্য সমস্যা সমাধানে উপজেলা প্রশাসনকে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান। শুভেচ্ছা বক্তব্যে সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস্)’র সভাপতি গোপাল কৃষ্ণ মুন্ডা আদিবাসি ভায়া ও সংস্কৃতি রক্ষায় প্রশাসনের সহযোগিতা কামনা করেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ কামরুজ্জামান উপজেলা নির্বাহী অফিসার,শ্যামনগর। প্রধান অতিথি বলেন,“বাংলাদেশে ভূমি ব্যবস্থাপনা নিয়ে অনেক জটিলতা আছে। আদিবাসীরাও এর বাইরে নয়। তারা যেসব খাস জমিতে আছেন অনেক ক্ষেত্রেই এগুলো নিয়ে বিভিন্ন আদালতে মামলা চলমান রয়েছে। তারপরও আশার কথা হচ্ছে আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণে সরকারের ম্যান্ডেট বাস্তবায়ন করাই আমাদের দায়িত্ব।” তিনি আদিবাসীদের ভূমি, সুপেয় পানি, কবর স্থান, আদিবাসী প্রত্যায়নপত্র প্রদান এবং আদিবাসীদের উন্নয়নের মূল ধারায় যুক্ত করতে জীবন মান উন্নয়নের লক্ষ্যে তথ্য প্রযুক্তি, মৎস, গবাদিপশু, হাঁস-মুরগী পালন প্রশিক্ষণ, ভাষা-সংস্কৃতি রক্ষা সংক্রান্ত প্রকল্প প্রস্তাবনা তৈরি করে প্রধানমন্ত্রীর দপ্তরে প্রেরণ করার বিষয়ে সহযোগিতার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। সভায় ধারণাপত্র উপস্থাপন করেন সামস্ এর নির্বাহী পরিচালক কৃষ্ণ পদ মুন্ড। অন্যান্যে মাঝে বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি মো. তৈয়েব হাসান, সনাক সদস্য প্রফেসর আব্দুল হামিদ। এসময় সনাক সদস্য ড. দিলারা বেগম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, সামস্ সহ-সভাপতি রাম প্রসাদ মুন্ডা, সামস্ এর প্রোগ্রাম অফিসার দিপংকর বিশ^াস এবং বিভিন্ন ইউনিয়ন থেকে আদিবাসী জনগোষ্ঠীর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। সঞ্চলনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার আবুল ফজল মো. আহাদ।