জাতীয়

জলবায়ু চুক্তির বাস্তবায়নের সময় এসেছে: প্রধানমন্ত্রী

By Daily Satkhira

November 16, 2016

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জলবায়ুর প্রভাবে যে অভিবাসন সমস্যা সৃষ্টি হয়েছে সেটি সমাধান করতে না পারলে আমরা এসজিডির লক্ষ্য অর্জন করতে পারব না। গত বছর প্যারিসে যে ঐতিহাসিক জলবায়ু চুক্তি স্বাক্ষরিত হয়েছে তা এখন বাস্তবায়নের সময় এসেছে।

মঙ্গলবার মরক্কোর বাব ইগলিতে বিশ্ব জলবায়ু সম্মেলনের (কপ-২২) উচ্চ পর্যায়ের বৈঠকে বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ব জলবায়ু সম্মেলন নামে পরিচিত কপ-২২-এর এই বৈঠকে বাংলাদেশসহ ১১৫টি দেশের ৮০জন রাষ্ট্র ও সরকার প্রধান এবং সিনিয়র মন্ত্রীরা অংশ নিয়েছেন।

এসময় তিনি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নে জলবায়ুর প্রভাবে সৃষ্ট অভিবাসন সমস্যা সমাধানে বৈশ্বিক উদ্যোগ গ্রহণের জন্য আহ্বান জানিয়ে বলেন, আমরা জলবায়ু পরিবর্তন ইস্যুতে আমরা যে অঙ্গীকার করেছি তা বাস্তবায়ন করতে না পারলে লক্ষ লক্ষ মানুষের জীবন ও জীবিকা হুমকির মুখে পড়বে। বিশ্বকে নিরাপদ করতে ও আগামী প্রজন্মের জন্য উন্নত পরিবেশ সৃষ্টি করার লক্ষ্যে আমাদের সমানভাবে দায়িত্ব নিয়ে অঙ্গীকার পূরণ করতে হবে।

বাংলাদেশ নিজস্ব তহবিল থেকে ৪০০ মিলিয়ন মার্কিন ডলারে সর্বপ্রথম ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট গঠন করেছে জানিয়ে তিনি বলেন, বন্যা, ঘূর্ণিঝড়ের মতো জলবায়ু সম্পৃক্ত অধিক ঝুঁকিপূর্ণ উপকূলীয় এলাকা থাকা সত্ত্বেও বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনায় সাফল্য অর্জন করেছে।