আন্তর্জাতিক

ঘুষ নেয়ার অভিযোগে রুশ অর্থমন্ত্রী গ্রেফতার

By Daily Satkhira

November 16, 2016

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার অর্থনৈতিক উন্নয়নমন্ত্রী আলেক্সেই উলিইউকায়েভকে ঘুষ গ্রহণের অভিযোগে আটক করা হয়েছে। রাষ্ট্রনিয়ন্ত্রিত একটি তেল কোম্পানির কাছে থেকে ২০ লাখ মার্কিন ডলার ঘুষ নেয়ার অভিযোগ উঠে এই রুশ মন্ত্রীর বিরুদ্ধে।

রাশিয়ার প্রধান দুর্নীতি বিরোধী সংস্থা ইনভেস্টিগেটিভ কমিটি (এসকে) জানায়, উলিইউকায়েভ সরকারি মালিকানাধীন তেল কোম্পানি থেকে এই বিপুল অর্থ ঘুষ নিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

এসকে’র মুখপাত্র সভেতলানা পেত্রেনকো বার্তা সংস্থা রিয়া নভোস্তিকে বলেন, উলিইউকায়েভ হুমকি দিয়ে একটি তেল কোম্পানির কাছ থেকে ঘুষ দাবি করেন। ১৪ নভেম্বর ঘুষ নেয়ার সময় হাতেনাতে ধরা পড়েন তিনি।

তিনি আরো বলেন, ঘুষের অর্থ নেয়ার সময় ওই মন্ত্রী হাতেনাতে ধরা পড়ায় তাকে আটক করা হয়। তার বিরুদ্ধে শিগগিরই আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করা হবে। এ মামলায় দোষী সাব্যস্ত হলে উলিইউকায়েভের ৮ থেকে ১৫ বছরের সাজা হতে পারে।

উলিইউকায়েভকে গ্রেফতারের বিষয়টি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভকে জানানো হয়েছে। এ ব্যাপারে ব্যাপক অনুসন্ধান চালানোর তাগিদ দিয়েছেন রুশ প্রধানমন্ত্রী। তদন্তের বিষয়ে সম্পূর্ণ অবগত আছেন পুতিন।

উলিইউকায়েভের মন্ত্রণালয়ের ইতিবাচক মতামতের পর গত অক্টোবরে সরকার নিয়ন্ত্রিত রোসনেফট নামের তেল কোম্পানি আরেকটি তেল কোম্পানি বাশনেফটের ৫০ শতাংশ কিনে নেয়। পরে রোসনেফটের কাছ থেকে উলিইউতকায়েভের ঘুষ নেয়ার অভিযোগ ওঠে।