খেলা

আইপিএলে সবার শীর্ষে ধোনি!

By Daily Satkhira

May 01, 2018

মাহেন্দ্র সিং ধোনি। ভারতীয় ক্রিকেটের অন্যতম নক্ষত্র। তার হাত ধরেই ক্রিকেটের বড় আসরগুলোতে শিরোপার স্বাদ পেয়েছে ভারত। আইপিএলেও চেন্নাইকে বেশ কয়েকবার চ্যাম্পিয়ন করেছেন ক্যাপ্টেন কুল।

ইতোমধ্যে অধিনায়ক হিসাবে আইপিএলে ১৫০টি ম্যাচ খেলার কীর্তি গড়েছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়ক ও ব্যাটসম্যান হিসাবে ৫ হাজার রানের মাইলস্টোন পেরিয়ে গিয়েছেন অনেক আগেই।

তবে সোমবার রাতে দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে ম্যাচে ২২ বলে ৫১ রান করে আরও এক কীর্তি গড়লেন চেন্নাই সুপার কিংস (সিএসকে) অধিনায়ক।

এদিন দিল্লিকে ৪ উইকেটে ২১১ রানের বিশাল লক্ষ্য দেয় চেন্নাই। শেন ওয়াটসন ৭৮, ধোনি ৫১ ও আম্বাতি রায়ডু ৪১ রান করেন। তবে ধোনি অপরাজিত অর্ধশতরান করে অধিনায়ক হিসাবে আইপিএলে সবচেয়ে বেশি রান করার রেকর্ড এখন তার দখলে।

লিগের লাস্ট বয় দিল্লিকে রানের পাহাড়ের তলায় চাপা দিয়ে প্লে অফের দিকে আরও একধাপ এগিয়ে গেল সিএসকে। এদিন ব্যাট হাতে লড়েও ম্যাচ হেরে কার্যত প্লে অফ থেকে ছিটকে যাওয়ার মুখে দাঁড়িয়ে দিল্লি। চেন্নাইয়ের করা ২১১ রানের জবাবে দিল্লি থামল ৫ উইকেটে ১৯৮ রানে। হারল ১৩ রানে। ধোনি টপকে গেলেন গৌতম গম্ভীরকে। গম্ভীরের থেকে ১৮ রান বেশি রয়েছে ধোনির। ডান-হাতি এই উইকেট-কিপার ব্যাটসম্যানের বর্তমান সংগ্রহ ৩ হাজার ৫৩৬ রান। ৩ হাজার ৫১৮ রান নিয়ে গম্ভীর রয়েছেন দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে থাকা বিরাট কোহলির সংগ্রহ ৩ হাজার ৩৩৩ রান। এছাড়া ২ হাজার ১৯৮ রান নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন রোহিত শর্মা।

ধোনি আইপিএলের ইতিহাসের সবচেয়ে সফলতম অধিনায়ক। ৩৫ বছর বয়সী তারকার নেতৃত্বে চেন্নাই আটবার খেলে প্রতিবার প্লে-অফে উঠেছে। ২০১০ ও ২০১১ সালে আইপিএল জিতেছে। এবারও প্লে অফের দিকে এগিয়ে গিয়েছে চেন্নাই।

এদিনের জয়ের ফলে চেন্নাই ৮ ম্যাচে ৬টি জিতে ১২ পয়েন্ট পেল। একইসঙ্গে সানরাইজার্স হায়দরাবাদকে টপকে চলে গেল গ্রুপ শীর্ষে। দিল্লি ৮ ম্যাচে ৬টি হেরে লিগ টেবিলের শেষেই রইল।