আন্তর্জাতিক

আমেরিকা ইরান চুক্তি না মানলে যুদ্ধ : ফ্রান্স

By Daily Satkhira

May 07, 2018

ইরানের সুরে সুর মেলাল ফ্রান্স। এদিন স্পষ্ট হুঁশিয়ারি দেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। তার বক্তব্য ২০১৫ সালে ইরান চুক্তি মানতেই হবে মার্কিন যুক্তরাষ্ট্রকে। যদি তা না হয়, তবে নিজেদের শক্তি দেখাতে বাধ্য হবে ফ্রান্সও।

এখানে ফরাসি প্রেসিডেন্ট স্পষ্টই যুদ্ধের কথা মনে করিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, ফ্রান্স আশা করে যুক্তরাষ্ট্র যুদ্ধ চায় না। আর তাই ইরান চুক্তি বাতিলের পথে হাঁটবে না তারা। জার্মানির একটি পাক্ষিক পত্রিকায় সাক্ষাৎকারে একথা জানিয়েছেন ইমানুয়েল।

২০১৫ সালে সুইজারল্যান্ডে চীন, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি ও মার্কিন যুক্তরাষ্ট্র- এই ছয়টি দেশ ইরানকে পারমাণবিক অস্ত্র বানানোর কর্মসূচি থেকে সরে আসার আবেদন করে। একইসঙ্গে বিশ্বের গঠনমূলক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে ইরানকে তেল উৎপাদন ও অন্যান্য শিল্পে গুরুত্ব দেওয়ার কথা বলে।

এজন্য ইরানকে ১১০ বিলিয়ন ডলার দেওয়ার প্রস্তাব দেয় ওই ছয়টি দেশ। প্রস্তাবটি ইরান গ্রহণ করায় পারমাণবিক অস্ত্র কর্মসূচির জন্য ইরানের ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞাও শিথিল করে ওই দেশগুলো। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই চুক্তিটির বিরোধিতা করে আসছেন। চুক্তিটি যাতে পুনঃনিরীক্ষণ করা হয়, তার জন্যও দাবি জানিয়েছেন। এই প্রেক্ষিতেই ফ্রান্সের এই অবস্থান বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

এর আগে, ইরান চুক্তি বাতিল করা হলে পরিণাম খারাপ হবে বলে হুঁশিয়ারি দেয় ইরান। ইরানের বিদেশমন্ত্রী জাভেদ জাসিফ হুঁশিয়ারি দিয়েছেন, যুক্তরাষ্ট্র যদি চুক্তি থেকে সরে আসে তবে এবার আরও বৃহৎ আকারের শক্তি নিয়ে পারমাণবিক কর্মসূচি শুরু করবেন তারা।

তবে ফ্রান্স, চীন ও রাশিয়াসহ আন্তর্জাতিক শক্তি গুলি কিন্তু চুক্তিটির পক্ষেই রয়েছে। এ চুক্তি ছাড়া আর বিকল্প কোনও পথ নেই উল্লেখ করে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো বলেন, ইরানের সাথে সম্পর্কের ক্ষেত্রে চুক্তিটি সঠিক নয়, তবে ইরানকে পারমাণবিক নিরস্ত্রকরণের প্রশ্নে এ চুক্তির কোনো বিকল্পও নেই।