খেলা

রিয়ালে নেইমার?

By Daily Satkhira

May 09, 2018

নেইমার দা সিল্ভা স্যান্তোস জুনিয়র, সাধারণত নেইমার নামে পরিচিত, একজন ব্রাজিলীয় পেশাদার ফুটবলার। যিনি ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইন এবং ব্রাজিল জাতীয় দলের হয়ে একজন ফরোয়ার্ড বা উইঙ্গার হিসেবে খেলেন। তাকে আধুনিক বিশ্বের উদীয়মান ফুটবলারদের মধ্যে অন্যতম মনে করা হয়।

নেইমার ১৯ বছর বয়সে ২০১১ এবং ২০১২ সালে দক্ষিণ আমেরিকার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন। ২০১১ সালে নেইমার ফিফা ব্যালন ডি’অরের জন্য মনোনয়ন পান, তবে ১০ম স্থানে আসেন। তিনি ফিফা পুরষ্কারও অর্জন করেন। তিনি সর্বাধিক পরিচিত তার ত্বরণ, গতি, বল কাটানো, সম্পূর্ণতা এবং উভয় পায়ের ক্ষমতার জন্য। তার খেলার ধরন তাকে এনে দিয়েছে সমালোচকদের প্রশংসা, সাথে প্রচুর ভক্ত, মিডিয়া এবং সাবেক ব্রাজিলীয় ফুটবলার পেলের সঙ্গে তুলনা।

পেলে নেইমার সম্পর্কে বলেন, “একজন অসাধারণ খেলোয়াড়।” অন্যদিকে রোনালদিনহো বলেন, “নেইমার হবে বিশ্বসেরা।” ২০১৫ সালের ফিফা ব্যালন ডি অরের জন্য তিনজনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পান নেইমার, যেখানে তিনি মেসি ও রোনালদোর পরে তৃতীয় হন। নেইমার সান্তসে (ব্রাজিলীয় ক্লাব) যোগ দেন ২০০৩-এ। বিভিন্ন মর্যাদাক্রম অতিক্রম করে তিনি মূলদলে নিজের যায়গা করে নেন। তিনি সান্তসের হয়ে প্রথম আবির্ভাব করেন ২০০৯ সালে। ২০০৯ সালে তিনি কম্পেনাতো পুলিস্তার শ্রেষ্ঠ যুবা খেলোয়ার নির্বাচিত হন। পরবর্তীতে সান্তসের ২০১০ কম্পেনাতো পুলিস্তা জয়, নেইমারের শ্রেষ্ঠ খেলোয়াড় নির্বাচিত হওয়া এবং ২০১০ কোপা দো ব্রাজিলে ১১ গোল করে সর্বোচ্চ গোলদাতা পুরষ্কার পান।

গেল বছরের আগস্টে বার্সেলোনা ছেড়ে প্যারিস সেন্ট জার্মেইয়ে (পিএসজি) পাড়ি জমিয়েছেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। নেইমারকে দল ভেড়াতে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো খরচ করতে হয়েছে প্যারিসের এই ক্লাবটিকে। তবুও স্বস্তিতে নেই ক্লাবটি। নেইমারকে দলে নিতে উঠেপড়ে লেগেছে আরেক স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। এর মধ্যে নতুন খবর, ৩০০ মিলিয়ন ইউরোতে পিএসজি ছেড়ে রিয়ালে যাচ্ছেন ২৬ বছর বয়সী এই ব্রাজিলিয়ান। কথাবার্তা নাকি চূড়ান্ত। বিশ্বকাপের আগেই আসবে ঘোষণা।

মার্চে লিগ ওয়ানের ম্যাচে মার্সেরই বিপক্ষে ইনজুরিতে পড়ে মাঠে বাইরে চলে যান নেইমার। অস্ত্রোপচার ও পুনর্বাসন প্রক্রিয়া শেষে এখন মাঠে ফেরার অপেক্ষায় তিনি। শুক্রবার পৌঁছেছেন প্যারিসে। শনিবার পিএসজি’র জিমে ঘামও ঝরিয়েছেন। তার ওয়ার্ক আউটের ছবি ও ভিডিও ক্লাব কর্তৃপক্ষ প্রকাশও করেছে তাদের টুইটারে।

এদিকে বিশ্বকাপের আগেই নেইমারকে দলে ভেড়াতে মরিয়া রিয়ালের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ। আগামী মৌসুমে নেইমারকে দলে চান তিনি। তার জন্য ৩০০ মিলিয়ন ইউরো খরচ করতে রাজি ফ্লোরেন্তিনো।

স্প্যানিশ ক্রীড়া সাংবাদিক এদুয়ার্দো ইন্দা বলেছেন, ‘নেইমার আগামী মৌসুমে রিয়ালের হয়ে খেলবে। তার না খেলাটা বিস্ময়করই হবে। নেইমারকে পেতে পিএসজি’র চেয়ে ২০% থেকে ২৫% বেশি খরচ করতে পারে রিয়াল। তার বাবার এজেন্ট পিনি জাভি সবকিছু চূড়ান্ত করে ফেলেছে। বিশ্বকাপের আগে ঘোষণা আসতে পারে।’

ইন্দা আরো জানিয়েছেন, রিয়ালেও নেইমার ১০ নম্বর জার্সিই পেতে পারেন। যেটি বর্তমানে আছে লুকা মদ্রিচের দখলে। সূত্র : নাইজ ডটকম।