ভিন্ন স্বা‌দের খবর

কিমের জুতা নিয়ে গবেষণায় ৭ বিশেষজ্ঞ!

By Daily Satkhira

May 09, 2018

কিম জং উন। উত্তর কোরিয়ার সর্বময় ক্ষমতার অধিকারী। এই নেতার ব্যক্তি জীবন, পোশাক-পরিচ্ছদ, চলা-ফেরা, খাওয়া-দাওয়া নিয়ে প্রায়ই গণমাধ্যমে মুখরোচক খবর আসে। এবার আলোচনায় কিমের জুতা।

গত ২৭ এপ্রিল স্থানীয় সময় সকাল সাড়ে নয়টায় দুই কোরিয়ার নেতা সীমান্তে উপস্থিত হন। দক্ষিণ কোরিয়ায় কিম জং উন পা রাখার পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে হাত মেলান। দুই নেতা সাংবাদিকদের উদ্দেশে হাতও নাড়েন। কোরীয় উপদ্বীপ তো বটেই, গোটা বিশ্বের জন্যই এটি একটি ঐতিহাসিক ঘটনা। তবে এ সময় ভিন্ন একটি কারণে কিমের দিকে নজর দিয়েছেন অনেকেই। সেটি হলো কিমের উচ্চতা। কিমের উচ্চতা বলা হয় পাঁচ ফুট সাত ইঞ্চি। তার বাবার উচ্চতা ছিল পাঁচ ফুট দুই ইঞ্চি। তবে তিনি উঁচু জুতা পরে কিছুটা হলেও সেই ঘাটতি দূর করতেন।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় কিমের সফরের সময় আবার নতুন করে তার উচ্চতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা। এর কারণ হিসেবে তারা বলছেন, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি। কিন্তু উভয়ের সাক্ষাতের সময় কিমকে এক ইঞ্চি খাটো দেখা যায়। তবে বাস্তবে তিনি আরো খাটো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্র ‘দ্য চৌসান ইলবো’ বিষয়টি নিয়ে অনুসন্ধানে ৭ জন বিশেষজ্ঞ নিয়োগ করে। তারা কিমের জুতা পর্যবেক্ষণ করে জানিয়েছেন, তার জুতা ভেতরে ‘ইন সোল’ ব্যবহার করা হয়েছে। এতে প্রায় এক ইঞ্চি উচ্চতা বাড়ানো হয়েছে। ফলে বাস্তবে কিমের উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি বলেই অভিমত সেই বিশেষজ্ঞদের।