আন্তর্জাতিক

‘সৌদি যুবরাজ শত্রু নন, ইসরায়েলের মিত্র’

By Daily Satkhira

May 10, 2018

মিশরে নিযুক্ত ইহুদি রাষ্ট্র ইসরায়েলে রাষ্ট্রদূত ডেভিড গুভেরিন বলেছেন, মধ্যপ্রাচ্যে সৌদি আরব ইসরায়েলের শত্রু নয়। বরং সৌদি যুবরাজ (ক্রাউন প্রিন্স) ইসরায়েলের মিত্র (পার্টনার)।

ইসরায়েলের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সম্প্রতি এ মন্তব্য করেন ডেভিড। এসময় তিনি দীর্ঘ দিনের দুই বৈরী রাষ্ট্রের মধ্যে বর্তমানে উষ্ণতম সম্পর্ক বিরাজ করছে বলেও দাবি করেন।

ইসরায়েলি সরকারের আরবি ভাষার টুইটার একাউন্টে রাষ্ট্রদূতের এ বক্তব্য প্রচার করা হয়।

যদিও ইসরায়েল ও সৌদি আরবের মধ্যে এখনো কূটনৈতিক সম্পর্ক নেই তবে ডেভিড গুভেরিন বলেছেন, ইসরায়েল মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পরিবর্তনের ওপর নজর রাখছে এবং এসব দেশ ইসরায়েলের সঙ্গে যে পরিবর্তিত সম্পর্ক রাখছে তা এ অঞ্চলের জন্যে এক ভাল বাস্তবতা। সৌদি আরবকে শত্রু নয় বরং ইসরায়েলের এক অংশীদার দেশ হিসেবে অভিহিত করেন এই রাষ্ট্রদূত।

তিনি বলেন, সৌদি আরব ইসরায়েল ও মিসরের সঙ্গে যে অর্থনৈতিক উন্নয়ন ও স্থিতিশীলতা নিয়ে কাজ করছে তা এক গুরুত্বপূর্ণ মাইলফলক। ইসরায়েল এধরনের সম্পর্ককে আরো জোরদার ও সম্প্রসারণ করবে যা ইরান ও দেশটির অনুপ্রাণিত রাষ্ট্র ও সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখবে।

সাম্প্রতিক সময়ে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন, ফিলিস্তিনিদের যুক্তরাষ্ট্রে মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া মেনে নেওয়া উচিত অথবা তাদের নিশ্চুপ থাকা ভাল। তিনি এও বলেন ইসরায়েলের ভূমির অধিকার রয়েছে।