বিনোদন

মা দিবসে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মায়ের নিবসন’

By Daily Satkhira

May 13, 2018

মা দিবস উপলক্ষে আজ ইউটিউব মুক্তি পেল স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মায়ের নিবসন’। আর এ রাহুলের রচনা ও পরিচালনায় উওরার লাবনী শুটিং হাউজে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি ‘Fiction View’ ইউটিউব চ্যানেলে অবমুক্ত হয়েছে।

স্বল্পদৈর্ঘ্য এ চলচ্চিত্রের গল্পে দেখা যাবে, মায়ের আদরের তিন ছেলে, ছোট মেয়ে, ছেলের বউ ও সবার আদরের নাতনী সায়মাকে নিয়ে মায়ের নিবসন।

তিন ছেলে প্রতি মাসে দশ দিন করে মাকে নিজেদের সাথে রাখে। মা তিন ছেলের সাথে ভাগাভাগি করে বোঝার মতো প্রতি মাস পার করে যান। একমাসে মেঝো ছেলের বাসায় মা তিন দিন বেশি থেকেছে, কারণ অন্য দুই ভাই বিভিন্ন সমস্যার অযুহাতে মাকে এই মাসে নিতে চাচ্ছেন না।

গল্পে ভাইদের মধ্যে শুরু হয় মায়ের ভরণপোষণের ভাগাভাগি নিয়ে নাটকীয়তা। কিন্তু মা দিবস উপলক্ষে ভাই-বোনেরা এক হয় মায়ের সাথে সুন্দর সময় পার করতে চায়। মা সন্তানদের বহু দিন পর একসাথে পেয়ে আবেগ আপ্লুত হয়ে পড়ে। আর সন্তানরা মাকে নিয়ে লোক দেখানো ‘মা দিবস’ পালন করে সোশ্যাল মিডিয়ায় মায়ের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ করে।

ফেইসবুকে লাইভেও ছড়িয়ে দেয় মায়ের প্রতি ভালোবাসা। প্রতিটি প্রোফাইল পিকচার জুড়ে দেয় মায়ের ফটো। মায়ের মন বোঝে না, সন্তানরা যা করছে সবই লোক দেখানো। মা দিবস পালন শেষে ভাইদের মাঝে আবারো শুরু হয় দ্বন্দ্ব। মা এবার কার বাসায় থাকবেন? মা সব সময় চায় তার সন্তানরা ভালো থাকুক। কিন্তু মা যখন জিজ্ঞেস করে এবার কার বাসায় থাকব? তখনই মায়ের সামনে শুরু হয় আরেক নাটকীয়তা। কেউই মাকে রাখতে চায় না।

মায়ের মন সব বুঝতে পারে। মা দিবসের নামে যে মিথ্যে আয়োজন সেটা মা বুঝতে পারে। এবার মা জানতে চায়- যাদের মা নেই তারা কীভাবে মা দিবস পালন করে? সন্তানরা কোন উত্তর দিতে পারে না। কেউ বলতে পারছে না, মা তুমি আমার সাথে থাকবে।

মায়ের নিবসন (বাসস্থান) থাকার পরও আশ্রয়হীন মা সন্তানদের ছেড়ে বাসা থেকে বেড়িয়ে যাবার সিদ্ধান্ত নেয়। সন্তানরা বুঝে উঠতে পারে না, মা যাচ্ছে কোথায়! কোথায় আছে মায়ের নিবসন? মা সন্তানদের জানায় তাঁর নিবসনের ঠিকানা।

এ স্বল্পদৈর্ঘ্য বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মিতা মাহমুদা, রফিক নটবর,সাইফ জোয়ারদার,পড়শী রুমি, রিয়াজ রাজ, আফরিন নিশি ও শিশু শিল্পী আরিয়া অরিত্রা। ফিকশন ভিউ ব্যানারে চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন এস. এম. শাহরিয়ার মুকবুল।