স্বাস্থ্য

হাঁটার সময় যে ভুলগুলো করবেন না তো!

By Daily Satkhira

May 21, 2018

স্বাস্থ্য ডেস্ক: হাঁটা শরীরের পক্ষে খুবই ভালো। মর্নিংওয়াকের তো জুরি মেলা ভার। যে কোনও অসুখের সব থেকে ভালো ওষুধ হল হাঁটা। চিকিৎসকরাও রোগীদের হাঁটার পরামর্শ দিয়ে থাকেন। তবে হাঁটাকে অনেকেই খুব একটা গুরুত্ব দিয়ে দেখেন না। তাঁরা মনে করেন হাঁটলেই হল। আর এই মানসিকতার জন্য হেঁটেও কোনও উপকার পান না অনেকেই। এছাড়া হাঁটার সময় প্রায় সবাইকেই কিছু ভুল করতে দেখা যায়। যেমন…

১) হাত দুলিয়ে হাঁটেন না- অনেকেই মনে করেন হাঁটার ফলে শুধুমাত্র শরীরের নিচের অংশের ব্যায়াম হয়। শরীরের উপরের অংশের কোনও কাজই হয় না। এটা একেবারেই ভুল ধারণা। কারণ হাঁটার ফলে গোটা শরীরেরই ব্যায়াম হয়। ফলে হাঁটার সময় পায়ের সঙ্গে সমান তালে হাতও দোলানো প্রয়োজন। না হলে কোনও লাভই হয় না।

২) খুব বেশি পথ হাঁটা- খুব বেশি পথ হাঁটার কোনও প্রয়োজন নেই। এতে কোনও লাভ নাও হতে পারে। আবার অনেকেই মনে করেন বেশি পথ হাঁটলেই হয়তো শরীরে বেশি উপকার হবে। এই ধারণা ভুল। বরং যেটুকু পথ হাঁটবেন সেটুকু জোরে হাঁটুন। আবার এমন জোরে হাঁটবেন না যাতে খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়েন।

৩) গল্প করতে করতে হাঁটা- হাঁটা বিষয়টিকে গুরুত্ব দিয়ে অনেকেই দেখেন না। যেমন অনেক মহিলাই বিকেলের দিকে হাঁটতে বের হন। তাও আবার পাড়ার কোনও মহিলার সঙ্গে গল্প করতে করতে। ওই হাঁটায় অবশ্য শরীরের কোনও উন্নতিই হয় না। তাই হাঁটার সময় একাগ্র মনে হাঁটুন। কারও সঙ্গেই গল্প করবেন না।

৪) ফ্ল্যাট জুতো পরে হাঁটা- ফ্ল্যাট জুতো পরে হাঁটা মানে পা-কে কষ্ট দেওয়া। হাঁটার সময় পা যদি মাটির সঙ্গে সমান্তরালে থাকে তাহলে পায়ের উপর বেশি চাপ পড়ে। এতে একটু হাঁটার ফলে পায়ের পাতায় ব্যথা হয়ে যায়। তাই হাঁটার সময় অবশ্যই স্নিকার জাতীয় জুতো পরে হাঁটুন। অথবা পাওয়ার জুতোও পরতে পারেন।

৫) সঠিক পোশাক পরা- হাঁটার জন্য যে কোনও পোশাক একেবারেই চলে না। সঠিক পোশাক পরা খুব দরকার। অনেক মহিলা আবার শাড়ি পরেই হেঁটে নেন। কিন্তু, এমন কোনও পোশাক পরুন যাতে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করবেন। আবার খুব ভারী পোশাক পরবেন না। এতে গরমে শরীর খারাপ লাগতে পারে।