আন্তর্জাতিক

বঙ্গবন্ধু স্বাধীনতার প্রতীক, আর নজরুল সাহিত্যের- ডি-লিট গ্রহণ করে শেখ হাসিনা

By Daily Satkhira

May 26, 2018

শিক্ষা ডেস্ক: ভারতের পশ্চিবঙ্গের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতার প্রতীক, আর নজরুল সাহিত্যের প্রতীক। এ সময় তিনি নজরুলের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন। এই বিশ্ববিদ্যালয় থেকে প্রধানমন্ত্রীকে উচ্চতর ডি-লিট ডিগ্রি দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কাজী নজরুল ইসলাম মানুষের কল্যাণে, মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য কাজ করেছেন। বিদ্রোহী কবির আগমন বাংলাসাহিত্যের আকাশে নতুনের কেতন উড়িয়ে ধূমকেতুর মতো ছিল বলেও তিনি মন্তব্য করেন। এ সময় তিনি বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধে ভারতবাসীর সহযোগিতার কথা স্মরণ করে তাদেরকে ধন্যবাদ জানান।

এর আগে শনিবার সকালে কলকাতা থেকে বিমানে দুর্গাপুরের কাজী নজরুল বিমানবন্দরে পৌঁছান শেখ হাসিনা। সেখান থেকে সড়কপথে দুপুরে আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে পৌঁছালে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী।

এরপর শুরু হয় বিশেষ সমাবর্তন ও ডি-লিট প্রদান অনুষ্ঠান। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন, বাংলাদেশ ভবনের উদ্বোধন এবং কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে যোগ দিতে শুক্রবার সকালে দুই দিনের ভারত যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।