জাতীয়

সাকা চৌধুরীর বাসভবন ‘গুডস হিলে’ হামলা ও ভাঙচুর

By Daily Satkhira

May 31, 2018

ন্যাশনাল ডেস্ক: একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া সালাউদ্দিন কাদের চৌধুরীর চট্টগ্রাম শহরের বাড়ি গুডস হিলে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে।

বুধবার (৩০ মে) রাত ৮টার দিকে এ ঘটনা ঘটে। চট্টগ্রাম নগরীর গণি বেকারি মোড় সংলগ্ন গুডস হিল পাহাড়ের ওপর সালাউদ্দিন কাদের চৌধুরীদের বাড়ি। সেখানে সালাউদ্দিন ছাড়াও তার ভাই বিএনপি নেতা গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ও সাইফুদ্দিন কাদের চৌধুরীসহ চার ভাইয়ের এখানে বসবাস।

ফটিকছড়িতে একটি সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দেয়ার প্রতিবাদে ছাত্রলীগ এ হামলা-ভাঙচুর চালায়। এসময় স্তায় নেমেও ছাত্রলীগ যানবাহন ভাংচুর এবং টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে। এর আগে বিকালে ছাত্রলীগ গিয়াস কাদের চৌধুরীর কুশপুত্তলিকা দাহ করে।

বাড়ির রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্মীরা জানান, রাত ৮টার দিকে ৫০-৬০ জন তরুণ এসে মূল ফটক টপকে বাড়ির ভেতরে ঢুকে পড়ে।এ সময় তারা গার্ডরুম ও তার পাশের অফিস কক্ষে ভাংচুর করে। এরপর উপরে উঠে গ্যারেজে থাকা মাইক্রোবাস, পাজরো জিপ ও প্রাইভেট কারসহ আটটি গাড়ি ভাংচুর করে। হকিস্টিক ও লাঠি নিয়ে আসা ওই তরুণরা ভাংচুর চালিয়ে চলে যায়।

এদিকে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেওয়া গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে মামলাও করা হয়েছে। বুধবার ফটিকছড়ি উপজেলা ছাত্রলীগের সভাপতি জামাল উদ্দিন বাদী হয়ে আদালতে এ মামলা করেন। মামলায় অজ্ঞাতনামা ৬০-৭০ জনকে আসামি করা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরী তার বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে বলেন, ‘বঙ্গবন্ধুর চেয়েও শেখ হাসিনার বিদায় বা পরিণতি খারাপ হবে।’ এ ঘটনাকে শেখ হাসিনাকে হত্যার হুমকি বলে অভিহিত করা হয়।