স্বাস্থ্য

যেসব কারণে অনন্য আনারস

By Daily Satkhira

May 31, 2018

স্বাস্থ্য ডেস্ক: আনারস একটি সুস্বাদু ফল। শুধু তাই নয়, এই ফল খুবই স্বাস্থ্য হিতকর। আর এই প্রচণ্ড গরমে আনারস আপনাকে বাড়তি সুবিধা দেবে, সন্দেহ নেই।

আনারসে ক্যালোরি কম, স্বাস্থ্যকর উপাদান প্রচুর। এক কাপ আনারসের জুস আপনাকে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, ফাইবার, ম্যাঙ্গানিজ, ফোলেট, ম্যাগেনেসিয়াম, নিয়াসিন, পটাশিয়াম, ভিটামিন-সি এর মতো আরো অনেক স্বাস্থ্যকর উপাদান সরবরাহ করবে। শুধু তাই নয়, আপনার শারিরীক বৃদ্ধি ও উন্নতির জন্য এই ফলের রয়েছে অনন্য কিছু উপাদান।

রোগের বিরুদ্ধে কার্যকরী আনারস :

এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট। এ্রর ফলে এটি শরীরের ‘অক্সিডেটিভ স্ট্রেস’-র বিরুদ্ধে দারুণ কাজ করে। ফ্লেভনয়েড ও ফেনোলিক এসিডের মতো এন্টিঅক্সিডেন্ট বিদ্যমান থাকায় ডায়াবেটিস ও হৃদরোগের মতো জটিল ঝুঁকি কমায় আনারস।

হজম বাড়াতে ভূমিকা রাখে :

আনারসে ব্রোমেলেইন নামের বিশেষ ধরনের হজমি রস(ডাইজেস্টিভ এনজাইম) রয়েছে। এর ফলে খাবার পরিপাকে ও হজমে দারুণ কার্যকরী আনারস।

ক্যান্সার প্রতিরোধে:

আনারস ‘অক্সিডেটিভ স্ট্রেস’-র বিরুদ্ধে কাজ করার পাশাপাশি প্রদাহ কমাতে অনন্য ভূমিকা রাখে। একই কারণে এই ফল ক্যান্সারের বিরুদ্ধে রক্ষাকবচ হিসেবে কাজ করে, ক্যান্সার কার্যকরভাবে প্রতিরোধ করে। ব্রেস্ট, ত্বক, পরিপাকতন্ত্র ও কোলন ক্যান্সারের বিরুদ্ধে দারুন ভূমিকা রাখে এই ফল।

অস্থিসন্ধির ব্যথায় আনারস:

আর্থারাইটিস বা অস্থিসন্ধির ব্যথায় কার্যকর ভূমিকা রাখতে সক্ষম আনারস। কেননা এই ফলের রয়েছে প্রদাহবিরোধী ধর্ম।

চোখের স্বাস্থ্য রক্ষায়:

ভিটামিন-সি, এন্টিঅক্সিডেন্ট এবং পটাশিয়াম ও ম্যাগেনেসিয়ামের মতো উপাদান থাকায় আপনার চোখের সুরক্ষায় অনন্য আনারস।