খেলা

বিশ্বকাপে প্রথম নারী রেফারি

By Daily Satkhira

June 14, 2018

খেলার খবর: ১৯৩০ সাল। এ বছরেই বসেছিল ফুটবল বিশ্বকাপের প্রথম আসর। দেখতে দেখতে ৮৮ বছর বয়স পূর্ণ হতে যাচ্ছে। এখন পর্যন্ত বিশ্বকাপের আসর বসেছে ২০টি। আর ২১তম আসরটি এবার বসছে রাশিয়ায়। বিশ্বকাপে প্রতিবারই কোন না কোন নতুন কিছুর সাক্ষী হয় ফুটবল বিশ্ব। এবারও তেমনই নতুন এক কিছুর সাক্ষী হবে বিশ্বকাপ। তা হলো-

প্রথমবারের মত রাশিয়া বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছে নারী রেফারি। ব্রাজিলের ফার্নান্দা কলম্বো উলিয়ানা প্রথম নারী হিসেবে বিশ্বকাপে লাইন্সম্যানের দায়িত্বে থাকবেন। ব্রাজিলের দক্ষিণের শহর সান্তা ক্যাটারিনাতে জন্ম উলিয়ানার। ২০১৭ তে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে প্রথমবারের মতো সুইজারল্যান্ডের নারী এসথার স্টাউব্লি রেফারির দায়িত্ব পালন করেছেন। তবে সিনিয়র পর্যায়ের বিশ্বকাপে রেফারির দায়িত্ব পালন করা প্রথম নারী হতে যাচ্ছেন ২৫ বছর বয়সী উইলিয়ানাই।

তিনি মাঠের বাইরে মডেলিংও করেন। এছাড়া সহকারী রেফারি হিসেবে দীর্ঘদিন ব্রাজিলের প্রথম বিভাগের ফুটবলে দায়িত্ব পালন করেছেন।

উইলিয়ানা জানিয়েছেন, রেফারি হিসেবে এতদূর পথ আসাটা সহজ ছিল না। এ বিষয়ে তিনি বলেন, এখানে আসাটা খুবই কঠিন ছিল। আমি সবসময়ই ফুটবল ভালোবেসেছি। শারীরিক শিক্ষার কোর্স করার সময় খুব একটা ভাল খেলতাম না। তাই আমাকে যখন রেফারিংয়ের কোর্সের কথা বলা হল, খুব খুশি হয়েছিলাম।

২০১৪ তে ব্রাজিলের ক্লাব ক্রুজেইরো এবং অ্যাটলেটিকো মিনেইরোর ম্যাচে একটি ভুল অফসাইডের সিদ্ধান্ত দিয়ে উইলিয়ানা আলোচনায় আসেন। ক্রুজেইরো ২-১ গোলে হারার পর ক্লাবটির ম্যানেজার বলেছিলেন, তার রেফারিং বাদ দিয়ে পুরুষদের ম্যাগাজিনে ছবির জন্য নগ্ন হওয়া উচিত।

ব্রাজিলের ফুটবল ফেডারেশন উইলিয়ানাকে দুই সপ্তাহের জন্য বরখাস্ত করে এবং মানোন্নয়নের জন্য কোর্স করায়। ক্যারিয়ার জুড়েই এমন লিঙ্গ বৈষম্যমূলক ও যৌন সংবেদনশীল মন্তব্যের শিকার হয়েছেন উইলিয়ানা। তবে নিজের কঠোর পরিশ্রম দিয়ে ঠিকই সবাইকে বাধ্য করেন তার প্রশংসা করতে।

উইলিয়ানা বলেন, নিজের যোগ্যতার বলেই তিনি এসেছেন বিশ্বকাপে এতো বড় দায়িত্ব নিয়ে, ‘আমার সবসময়ই পড়াশোনা করতে হয়েছে, প্রস্তুতি নিতে হয়েছে। যদি এগুলো ভাল না হত তবে এখানে আসতে পারতাম না। কারণ আমরা সবাই পেশাদার।’