খেলা

নিজেদের প্রথম টেস্ট প্রথম ইনিংসে ১০৯ রানে গুটিয়ে গেল আফগানিস্তান

By Daily Satkhira

June 15, 2018

ভারতের বিপক্ষে নিজেদের প্রথম টেস্ট খেলতে নেমেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছে আফগানিস্তান। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ভালো খেলা আফগানিস্তান এমন ব্যাটিং বিপর্যয়! আসলে টেস্ট ও টি-টোয়েন্টির মধ্যে অনেক ফারাক। আফগানিস্তান তা বুঝিয়ে দিচ্ছে।

বল হাতে তবু যদি বা লড়াইের ইঙ্গিত দিয়েছিল আফগানিস্তান। ব্যাট হাতে চূড়ান্ত ব্যর্থ টেস্ট ক্রিকেটের কণিষ্ঠ সন্তান। ভারতের বিরুদ্ধে অভিষেক টেস্টে আফগানিস্তান প্রথম ইনিংসে গুটিয়ে যায় মাত্র ১০৯ রানে। স্থায়ী হয় ২৭.৫ ওভার। প্রথম ইনিংসের ৩৬৫ রানে এগিয়ে থেকে আফগানিস্তানকে ফলো-অন করিয়েছে ভারত।

ব্যাট করতে নেমে শুরুতেই রান আউটের শিকার হন আফগান ওপেনার মোহাম্মদ শাহজাদ। ইনিংসের চতুর্থ ওভারে দলীয় ১৫ রানের মাথায় মাঠ ছাড়তে হয় তাকে। এরপর দলীয় ২১ রানে সময় ইশান্ত শর্মার বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান অন্য ওপেনার জাভেদ আহমাদি (১)। তিন নম্বরে নামা রহমত শাহকে (১৪) ফেরান উমেশ যাদব। আর ইশান্তের দ্বিতীয় শিকার হয়ে দলীয় ৩৫ রানে আউট হন আফসার জাজি (৬)। দলীয় ৫০ রানে পঞ্চম উইকেট হিসেবে মাঠ ছাড়েন অধিনায়ক আজগর স্ট্যানিকজাই (১১)।

গতকাল টসে জিতে প্রথমে ব্যাট করে ভারত সব উইকেট হারিয়ে ৪৭৪ রান করে। সেঞ্চুরি করেছেন দুই ওপেনার মুরালি বিজয় ও শিখর ধাওয়ান। এ ছাড়া লোকেশ রাহুল করেন ৫৪ রান। চেতোশ্বর পুজারা ৩৫ ও হার্দিক পান্ডিয়া ৭১ রান করেন। সব মিলিয়ে ১০৪.৫ ওভারে অল আউট হওয়ার আগে ৪৭৪ রান তোলে ভারত।

আফগানদের হয়ে ৫১ রানে ৩ উইকেট নিয়েছেন ইয়ামিন আহমাদজাই। দুইটি করে উইকেট নিয়েছেন ওফাদার ও রশিদ খান। এ ছাড়া একটি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ নবী ও মুজিব উর রহমান।