খেলা

সন্তানদের ক্ষুধা মেটাতে দুধে পানি মেশাতেন লুকাকু’র মা!

By Daily Satkhira

June 23, 2018

খেলার খবর: পানামার বিরুদ্ধে দুটি গোল করে এবারের বিশ্বকাপ অভিযান দুরন্তভাবে শুরু করেছেন বেলজিয়ামের স্ট্রাইকার রোমেলু লুকাকু। তিউনিশিয়ার বিপক্ষে জোড়া গোল করেছেন তিনি। কিন্তু এই চমকপ্রদ উত্থানের পিছনে রয়েছে দারিদ্র্যের সঙ্গে তীব্র লড়াইয়ের কাহিনী।

লুকাকু নিজেই তার সেই লড়াইয়ের দিনগুলোর স্মৃতিমন্থন করেছেন। তিনি জানিয়েছেন, ছোটবেলায় বাড়িতে খাবারের প্রচণ্ড অভাব ছিল। বিদ্যুতের বিল দেওয়ার অর্থ ছিল না। তাই অন্ধকারেই প্রার্থনা করতে হত তাকে।

লুকাকু বলেছেন, তাদের সংসারে ছিল অর্থের অভাব। কখনও পুরো একটা পুরো সপ্তাহ চলার মতো প্রয়োজনীয় সামগ্রী কেনার অর্থ ছিল না তাদের। শুধু গরিবই নন, একেবারে হতদরিদ্র অবস্থা ছিল তাদের।

২৫ বছরের লুকাকু জানিয়েছেন, তার বাবা পেশাদার ফুটবলার ছিলেন। কিন্তু তার ছোটবেলায় তার বাবর ক্যারিয়ার ছিল শেষের দিকে। সংসার চালাতে সব অর্থ খরচ হয়ে যায়।

মাত্র ছয় বছরেই সংসারের এই তীব্র অর্থকষ্ট তিনি টের পেয়েছিলেন বলে জানিয়েছেন লুকাকু। বাড়িতে যে দুধ আসত, তাতে তার মা পানি মেশাতেন। যাতে সামান্য ওই দুধই সবাইকে দেওয়া যায়।

তীব্র দারিদ্র্যের সঙ্গে লড়াই করতে করতে ছোটবেলাতেই লুকাকু ঠিক করেছিলেন যে, পেশাদার ফুটবল খেলেই তিনি পরিবারের অভাব ঘোচাবেন। প্রতিভার জোরে সেই স্বপ্ন সফল করেছেন তিনি। এখন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মতো ক্লাবের হয়ে খেলেন তিনি। এর আগে চেলসি, ওয়েস্ট ব্রম, এভার্টনের মতো ক্লাবে খেলেছেন।

বেলজিয়ামের হয়ে রেকর্ড গোল স্কোরার তিনি। দেশের হয়ে ৭০ ম্যাচে ৩৮ গোল করেছেন তিনি।