জাতীয়

অসুস্থতা গুজব- সংসদে বললেন আশরাফ

By Daily Satkhira

June 24, 2018

রাজনীতির খবর: আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, প্রেসিডিয়াম সদস্য ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম সম্পর্কে গতকাল দেশের বেশ কয়েকটি গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছিল তিনি নাকি গুরুতর অসুস্থ। এক প্রকারে চলাফেরার শক্তি হারিয়েছেন। এমনকি কাউকে চিনতেও পারছেন না।

পরে বিডি২৪লাইভের পক্ষ থেকে তার ব্যক্তিগত এপিএস শাহীনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, সৈয়দ আশরাফুল ইসলামের অসুস্থতার সংবাদটি ভিত্তিহীন, গুজব।

এদিকে তার এক ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, মন্ত্রণালয়ের সব ফাইল বাসায় সই করছেন সৈয়দ আশরাফুল। তবে, স্ত্রী মারা যাওয়ার পর থেকেই টেনশনটা একটু বেশি করছেন তিনি।

এ ব্যাপারে ময়মনসিংহ-৩ আসনের সংসদ সদস্য নাজিম উদ্দিন জানান, যারা আশরাফুল ইসলামের গুরুতর অসুস্থতার কথা বলছেন তারা সঠিক কথা বলছেন না। সৈয়দ আশরাফের শারীরিক অবস্থার কথা আমি যেভাবে বলেছি গণমাধ্যমে তা অতি রঞ্জিত করা হয়েছে। তারা আশরাফকে একেবারে কঠিন রোগী বানিয়ে ফেলেছে।

এদিকে আজ রবিবার (২৪ জুন) জাতীয় সংসদের অধিবেশনে যোগ দিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফ। সংসদকে তিনি জানিয়েছেন, বর্তমান সরকারের সময়ে প্রশাসনে বিভিন্ন ক্যাটাগরিতে ছয় লাখ ১৩ হাজার ১৫৫টি পদ সৃজন করা হয়েছে। এছাড়া আরও ৫২ হাজার ৭৯টি পদ সৃজনের কার্যক্রম চলমান রয়েছে।

আজ বিকালে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠক শুরু হয়। পরে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। প্রশ্নোত্তরে পর্বে মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে জনপ্রশাসনমন্ত্রী এ কথা বলেন।

সংরক্ষিত আসনের জাহান আরা বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী আশরাফ জানান, পুলিশের জন্য ৭৯ হাজার ২৪৯টি, সেনাবাহিনীর রামু ও লেবুখালীর ডিভিশনের জন্য ২৬ হাজার ৩৮৬টি পদসহ বিভিন্ন মন্ত্রণালয়/ বিভাগ/ দপ্তর/ অধিদপ্তর/ সংস্থায় বিভিন্ন ক্যাটাগরির ছয় লাখ ১১ হাজার ১৮৪টি পদ রাজস্ব খাতে সৃষ্টিতে সম্মতি দেয়া হয়েছে। ফলে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

মন্ত্রী জানান, গত নয় বছরে বিসিএসের মাধ্যমে ২৮ হাজার ১৮১ কর্মকর্তাকে বিভিন্ন ক্যাডার পদে নিয়োগ দেওয়া হয়েছে। ৩৬তম বিসিএসে দুই হাজার ৩২৩ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। এ সময় নন-ক্যাডার পদে সাত হাজার ৪৮৫ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। সরাসরি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রথম ও দ্বিতীয় শ্রেণির ২০ হাজার ৫১৩ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

সিলেট-৩ আসনের মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইনটি ভাড়াটিয়াবান্ধব। কোনো ভাড়াটিয়া সংক্ষুব্ধ হলে এ আইনে তার প্রতিকারের সুব্যবস্থা রয়েছে। এ আইনের অধীনে ভাড়াটিয়াদের দায়ের করা তিন হাজার ৫০টি মামলা (৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত) আদালতে বিচারাধীন।

জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, সরকার দেওয়ানি মামলার জট কমাতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জট নিরসনে আইন ব্যবস্থার সঙ্গে মানানসই পৃথিবীর অন্যান্য দেশের ব্যবস্থাগুলো সক্রিয়ভাবে বিবেচনা করা হবে।

সরকারি দলের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সাব-রেজিস্ট্রার অফিসে কর্মরত প্রায় ১৫ হাজার নকলনবিশের চাকরি স্থায়ীকরণের বিষয়ে নীতিমালা প্রণয়নের জন্য কমিটি গঠনের প্রক্রিয়া চলছে।