বিনোদন

আইফা ২০১৮; সেরা অভিনেতা ইরফান, অভিনেত্রী শ্রীদেবী

By Daily Satkhira

June 25, 2018

আন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৮তে সেরা ছবি নির্বাচিত হয়েছে সুরেশ ত্রিরেণী পরিচালিত ও বিদ্যা বালান ও নেহা ধুপিয়া অভিনীত ‘তুমহারি সুলু’। ছবিটিতে বিদ্যা বালানকে একজন গৃহিণী হিসাবে দেখানো হয়েছে, যে একটু বেশি বয়সে রেডিও জকি হিসাবে নিজের কর্মজীবন শুরু করেছিল।

গত রাতে ব্যাংকক-এর সিয়াম নিরমিত থিয়েটারে পুরস্কার বিতরণ অনুষ্ঠানটি হয়, এই অনুষ্ঠান পরিচালনা করেন করণ জোহর এবং অভিনেতা ঋতেশ দেশমুখ।

ইরফান খান, সম্প্রতি তিনি নিউরো এন্ডোক্রিন টিউমার-এর সমস্যাও ভুগছেন, তাঁকেই সেরা অভিনেতা হিসাবে মনোনীত করা হয়েছে, দিল্লির বিখ্যাত ইংলিশ মিডিয়াম স্কুলে নিজের বাচ্চাকে ভর্তির জন্য একজন বাবা কি করেন, সেই ভূমিকাতেই অভিনয় করেছেন তিনি ‘হিন্দি মিডিয়াম’ ছবিতে। ‘হায়দার’-এ তাঁর সহ-অভিনেত্রী ছিলেন শ্রদ্ধা কাপুর, তাঁর হয়ে তিনিই পুরস্কারটি গ্রহণ করেন। চিকিৎসার জন্য ইরফান এখন লন্ডনে অবস্থান করছেন।

সেরা অভিনেতার পুরস্কারটির জন্য যারা মনোনীত হয়েছিলেন তাঁরা হলেন, ‘জগ্গা জাসুস’-এর জন্য রণবীর কাপুর, ‘মুক্তি ভবন’-এর জন্য আদিল হুসেন, ‘নিউটন’-এর জন্য রাজকুমার রাও এবং ‘টয়লেট : এক প্রেম কথা’-এর জন্য অক্ষয় কুমার।

সেরা অভিনেত্রীর শিরোপাটি লাভ করেছেন ‘মম’-এর জন্য সদ্যঃপ্রয়াত শ্রীদেবী। তাঁর পুরস্কারটি তুলে দেওয়া হয় তাঁর স্বামী বনি কাপুরের হাতে। এই পুরস্কারটির জন্য যাদের নাম মনোনীত করা হয়েছিল তাঁরা হলেন : বিদ্যা, আলিয়া ভাট (বদ্রিনাথ কি দুলহানিয়া), জাইরা ওয়াসিম (সিক্রেট সুপারস্টার) এবং ভূমি পেদনকার (শুভ মঙ্গল সাবধান)।

এই অনুষ্ঠানে ‘হিন্দি মিডিয়াম’ আরো একটি গুরুত্বপূর্ণ পুরস্কার পায় আর সেটি হলো সেরা পরিচালকের পুরস্কার। এটি লাভ করেন সাকেত চৌধুরী। আর এতে তাঁর প্রতিদ্বন্দ্বী ছিলেন আশ্বিনী আইয়ার তিওয়ারি (বারেইলি কি বরফি), অনুরাগ বসু (জগ্গা জাসুস), অমিত ভি মাসুরকার (নিউটন) এবং সুরেশ ত্রিবেণী (তুমহারি সুলু)।

মেহের ভিজ ‘সিক্রেট সুপারস্টার’-এর জন্য সেরা সহ-অভিনেত্রীর খেতাব অর্জন করেন, আর সেরা সহ-অভিনেতার পুরস্কারটি যায় নাওয়াজউদ্দিন সিদ্দিকীর ঝুলিতে, ‘মম’-এর জন্য।

সেরা গল্পের পুরস্কার পায় ‘নিউটন’।

সেরা গায়ক হয়েছেন অরিজিৎ সিং ‘হাওয়ায়ে’ গানের জন্য (জব হ্যারি মেট সেজাল) আর সেরা গায়িকার পুরস্কার লাভ করেন মেঘনা মিশ্র, ‘ম্যা কউন হুঁ’ গানটির জন্য (সিক্রেট সুপারস্টার)।

‘বদ্রিনাথ কি দুলহনিয়া’ ছবির গানের জন্য সেরা সংগীত পরিচালকের পুরস্কার লাভ করেছেন আমাল মল্লিক, তানিস্ক বাগচী এবং অখিল সাচদেভ।

এই অনুষ্ঠানে ভারতের চলচ্চিত্র জগতে অসাধারণ অবদানের জন্য আউটস্টান্ডিং অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড লাভ করেন অনুপম খের। তিনি ৫০০ শতাধিক ছবিতে অভিনয় করেছেন।

হিন্দি সিনেমার জনপ্রিয় অভিনেত্রী শ্রীদেবী, অভিনেতা বিনোদ খান্না ও শশী কাপুরের উদ্দেশ্যে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।