খেলা

ঘটে গেল রাশিয়া বিশ্বকাপের প্রথম বড় অঘটন

By Daily Satkhira

June 27, 2018

খেলার খবর: কী খেলাটাই না খেলল দক্ষিণ কোরিয়া! যেমন দুর্ভেদ্য ডিফেন্স, তেমনি শান দেওয়া দুর্দান্ত আক্রমণ! এই দলটি আগের দুই ম্যাচ হেরে নিজেদের বিদায় নিশ্চিত করেছে। আজ যেন কী হয়ে গেল তাদের, চোখ ধাঁধানো ফুটবল খেলে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় করে দিল বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে! ২-০ ব্যবধানের এই জয়ে গোলদুটি এসেছে যোগ করা সময়ে। নিঃসন্দেহে এটি রাশিয়া বিশ্বকাপের প্রথম বড় অঘটন।

এশিয়ার দেশটির এই দুর্দান্ত জয়ে গোলকিপার চু হিয়ুং য়ুর অসামান্য অবদান ছিল। দুর্দান্ত কিছু শট প্রতিহত করে বেশ কয়েকবার নিশ্চিত গোল থেকে বঞ্চিত করেছেন জার্মানিকে। এই প্রথম বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিল চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এই ম্যাচে বেশ কিছু বিতর্কিত সিদ্ধান্ত দিয়েছেন রেফারি; যা জার্মানির পক্ষে গেছে। অন্তত একটি নিশ্চিত পেনাল্টি পাওয়া থেকে বঞ্চিত হয়েছে কোরিয়া।

কাজানে যোগ করা সময়ের তৃতীয় মিনিটে জার্মানির জালে বল জড়ায় কোরিয়ার কিম ইয়ং গন। রেফারি প্রথমে এটাকে অফসাইড ঘোষণা করলেও রিভিউ নিয়ে গোল আদায় করে নেয় দক্ষিণ কোরিয়া। এরপর যোগকৃত সময়ের ৬ষ্ঠ মিনিটে দ্বিতীয় গোল করে ব্যবধান ২-০ করেন সন। এবারও রিভিউ নিয়ে গোল আদায় করতে হয় কোরিয়াকে। রেফারি যথারীতি অফসাইড ঘোষণা করেছিলেন।

জার্মানির এই অবিশ্বাস্য বিদায়ে একটি ধারাবাহিকতা বজায় থাকল। ২০০২ বিশ্বকাপ থেকে ইউরোপের দলগুলো চ্যাম্পিয়ন হওয়ার পরের টুর্নামেন্টেই বাদ পড়েছে প্রথম রাউন্ড থেকে। জার্মানি এবার সেই ধারাটাই বজায় রাখল। বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের জন্য আরও একটি লজ্জার ব্যাপার হলো, সমান ৩ পয়েন্ট পেলেও গোল ব্যবধানে এগিয়ে গ্রুপের তৃতীয় দল হয়ে গেল দক্ষিণ কোরিয়া। গ্রুপ পর্ব থেকেই জমজমাট হয়ে ওঠা রাশিয়া বিশ্বকাপ আরও কত বিস্ময় উপহার দেবে তা দেখার বিষয়।