খেলা

ব্রাজিলকে এড়াতে আজ হারবে বেলজিয়াম ও ইংল্যান্ড?

By Daily Satkhira

June 28, 2018

রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বের আজ সর্বশেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে বেলজিয়াম এবং ইংল্যান্ড। আপাতদৃষ্টিতে গুরুত্বহীন ম্যাচ।

কারণ দুই দলই পৌঁছে গেছে নক-আউট পর্বে। সমান ৬ পয়েন্ট করে পাওয়া দুই দলই আজ গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য লড়বে- এমনটাই স্বাভাবিক। কিন্তু না, এই ম্যাচেও আছে অন্য হিসাব!

গ্রুপ ‘জি’ এর ম্যাচে বাংলাদেশ সময় রাত ১২টার ম্যাচে যে দল চ্যাম্পিয়ন হবে, তারা নক-আউটে আগামী ০২ জুলাই রাত ৮টায় মুখোমুখি হবে জাপান-সেনেগাল ম্যাচের (গ্রুপ ‘এইচ’ রানার্সআপ) পরাজিত দলের সঙ্গে। অন্যদিকে আগামী ০১ জুলাই ‘এফ’ গ্রুপের রানার্সআপ মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে ‘ই’ গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিল। এ পর্যন্ত সব ঠিক থাকলেও, আসল হিসাবটা শুরু হবে পরবর্তী পর্ব, অর্থাৎ কোয়ার্টার ফাইনালে।

ধরা যাক, ‘জি’ গ্রুপে আজকের ম্যাচে জয় পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলো বেলজিয়াম। অন্যদিকে গ্রুপ ‘এইচ’ এর ম্যাচে সেনেগাল হেরে রানার্সআপ হলো। এরপর শেষ ষোলোর লড়াইয়ে বেলজিয়াম হারিয়ে দিল সেনেগালকে। অন্যদিকে একই পর্বে ব্রাজিল হারিয়ে দিল মেক্সিকোকে।

তখন কোয়ার্টার ফাইনালের ম্যাচে আগামী ০৬ জুলাই ব্রাজিলের মুখোমুখি হতে হবে বেলজিয়ামকে।

আজকের শেষ ম্যাচটিতে যদি ইংল্যান্ড জয় পায়, এবং ‘এইচ’ গ্রুপে যদি জাপান হেরে যায় তাহলেও একই হিসাবে এগিয়ে যাবে বিশ্বকাপ। দুদলের সামনেই রয়েছে হেক্সা মিশনে থাকা ব্রাজিল। বুঝতেই পারছেন, এই পুরো পথপরিক্রমার মাঝপথে অনেকগুলো ‘যদি’ ‘কিন্তু’ এবং ‘তবে’ রয়েছে। আর বিশ্বকাপ ছিনিয়ে নিতে হলে বড় এবং দাপুটে দলগুলোকে হারাতেই হবে। এত হিসাব মাথায় নিয়ে কি খেলবে আজ বেলজিয়াম-ইংল্যান্ড?