খেলা

গোল্ডেন বুটের লড়াইয়ে এগিয়ে যারা

By Daily Satkhira

June 29, 2018

উন্মাদনা ছড়িয়ে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষ হয়েছে। ইতোমধ্যে তারকা খেলোয়াড়রা মেলে ধরেছেন নিজেদের, গড়ছেন নতুন নতুন রেকর্ড। এর মাধ্যমে নিজেদের দলকে তুলে নিয়েছেন শেষ ষোলোতে। আবার নির্দিষ্ট দিনে জ্বলে উঠতে ব্যর্থ হয়ে ছিটকে গেছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিসহ অনেক ফেভারিট দল।

একদিন বিরতি দিয়ে শনিবার থেকে শুরু হবে শেষ ষোলোর ম্যাচ। তবে গ্রুপ পর্বে দুর্দান্ত গোল করে নিজের দলকে দ্বিতীয় রাউন্ডে উঠানোর ক্ষেত্রে অবদান রেখেছেন অনেকেই। বিশ্বকাপে ব্যক্তিগতভাবে সর্বোচ্চ গোলদাতা পাবেন গোল্ডেন বুট। সেই পুরস্কারের দৌড়ে কে এগিয়ে রয়েছেন?

গোল্ডেন বুটের লড়াইয়ে এগিয়ে যারা : দুই ম্যাচে সর্বোচ্চ ৫ গোল করে এই তালিকায় এগিয়ে আছেন ইংল্যান্ডের হ্যারি কেন। আগের দুই ম্যাচে একটি হ্যাটট্রিকসহ তিনি ৫ গোল করেছেন। বেলজিয়ামের বিপক্ষে গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচ খেললে হয়তো আরও এগিয়ে যেতে পারতেন এই স্ট্রাইকার।

কেনের মতো বেলজিয়ামের রমেলু লুকাকুও ২টি ম্যাচ খেলেছেন। শেষ ম্যাচে তাকে বিশ্রামে রাখা হয়। আগের ২ ম্যাচে তিনি করেছেন ৪টি গোল।

৪ গোল রয়েছে পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদোরও। তিনি অবশ্য গ্রুপ পর্বের তিনটি ম্যাচই খেলেছেন। যেখানে স্পেনের বিপক্ষে প্রথম ম্যাচেই করেছেন হ্যাটট্রিক।

৩টি করে গোল করেছেন স্বাগতিক রাশিয়ার দেনিস চেরিশভ ও স্পেনের দিয়েগো কস্তা।

শনিবার (৩০ জুন) থেকে শুরু হবে শেষ ষোলোর খেলা। এভাবে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ১৫ জুলাই ফাইনালের মধ্যদিয়ে আসরের পর্দা নামবে। এই সময়ের মধ্যে এই গোল্ডেন বুকের দৌড়ে যোগ দিতে পারেন আরও অনেকেই। আবার পিছিয়ে পড়তে পারেন এই তারকাদের কেউ কেউ। তাই কে পাচ্ছেন গোল্ডেন বুক তা দেখার জন্য ফাইনাল পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে।