খেলা

মাঠে নামছে সুয়ারেজের উরুগুয়ে ও রোনলেদোর পর্তুগাল

By Daily Satkhira

June 30, 2018

খেলার খবর: রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের প্রথম খেলায় শনিবার উত্তেজনাপূর্ণ ম্যাচে আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারিয়েছে ফ্রান্স। রাশিয়ার কাজান অ্যারেনা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হয় ম্যাচটি। দ্বিতীয় রাউন্ডের দ্বিতীয় খেলায় শনিবার সোচির ফিশৎ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১২টায় মুখোমুখি হবে পর্তুগাল-উরুগুয়ে। এই ম্যাচে বড় আকর্ষণ রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্তিয়ানো রোনালদো ও বার্সেলোনা ফরোয়ার্ড লুইস সুয়ারেস। আন্তর্জাতিক ফুটবলে প্রথমবারের মতো মুখোমুখি হবেন সময়ের অন্যতম সেরা এই দুই ফুটবলার।

পরিসংখ্যানে দেখে নেওয়া যাক কোন দল খেলার আগেই এগিয়ে থাকবে :

১. উরুগুয়ে-পর্তুগাল এর আগে দুইবার মুখোমুখি হয়েছে। এক জয় ও এক ড্র নিয়ে এগিয়ে পর্তুগাল। অবশ্য দুই দলের শেষ দেখা হয়েছিল ১৯৭২ সালে।

২. উরুগুয়ে ১৯৩০ ও ১৯৫০ সালের বিশ্বচ্যাম্পিয়ন। এরপর ২০১০ সালে চতুর্থ স্থান অর্জন করে দলটি। অন্যদিকে, পর্তুগাল কখনোই বিশ্বকাপ জিতেনি। ফুটবলের সবচেয়ে বড় আসরে সেরা অর্জন- ১৯৬৬ সালে তৃতীয় ও ২০০৬ সালে চতুর্থ হওয়া।

৩. চলতি বিশ্বকাপের একমাত্র দল হিসেবে এখনও কোনো গোল হজম করেনি উরুগুয়ে।

৪. ২০১৪ সালের সেপ্টেম্বরে ফের্নান্দো সান্তোস কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর ২৭টি প্রতিযোগিতামূলক ম্যাচের মাত্র একটিতে হেরেছে পর্তুগাল। শেষ ১২ বছর ধরে উরুগুয়ের কোচের দায়িত্ব পালন করছেন অস্কার তাবারেজ। এই সময়কালে এটি তার তৃতীয় বিশ্বকাপ। আগে আরও এক মেয়াদে উরুগুয়ে জাতীয় দলের কোচ ছিলেন তাবারেজ। সে সময় তার অধীনে ১৯৯০ সালের বিশ্বকাপে অংশ নেয় দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।