খেলা

বিশ্বকাপের ট্র্যাজিক হিরো

By Daily Satkhira

July 01, 2018

খেলার খবর: উত্তাপ আর উন্মাদনা ছড়িয়ে রাশিয়ার কাজান অ্যারেনা স্টেডিয়ামে গতকাল রাতে বিশ্বকাপের নকআউট পর্বের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল ফ্রান্স ও আর্জেন্টিনা। উত্তেজনাপূর্ণ এই ম্যাচে ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে বিশ্বকাপের এবারের আসর থেকে বিদায় নেয় লিওনেল মেসির দল। তাতেই স্তব্ধ হয়ে যায় পুরো স্টেডিয়াম। গ্যালারির সমর্থকরা ভেঙে পড়েন কান্নায়। হতাশ নীল-সাদা জার্সিধারীরা মাঠে মতো ঘুরে বেড়াচ্ছে অশ্রুসিক্ত চোখ নিয়ে।

এরই মাঝে একা ঘাসে হাঁটু গেড়ে বসে পড়েন ফুটবলে জাদুকর মেসি। গ্রেটেস্ট অফ অল টাইমের মাথা তখন ঘাসে ঠেকেছে। এবারও হল না! ৪টি বিশ্বকাপ চলে গেল। অধরাই রয়ে গেল বিশ্বকাপের ট্রফিটি। বিশ্বকাপে দলকে একার কাঁধে তুলে নিতে ব্যর্থ হলেন আর্জেন্টাইন অধিনায়ক। ফ্রান্সের কাছে হার যেন তাঁর অবসর ঘোষণার অলিখিত বার্তা দিয়ে গেল। বিশ্বকাপ আর হাতে উঠবে না মেসির!

কিন্তু ম্যাচ জিততে এদিন মরিয়া ছিল আর্জেন্টিনা। মরিয়া ছিলেন মেসিও। তারপরেও বিদায়। রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বেই ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানির বিদায়ের পর আরও একটা নক্ষত্রপতন। তবে এ ব্যাপারে মেসির আবেগটা একটু বেশিই।

নাইজেরিয়া ম্যাচের আগে একজন আর্জেন্টাইন সাংবাদিক তাঁর মা’র পাঠানো রিবন তুলে দিয়েছিলেন মেসির হাতে। সঙ্গে সঙ্গে তা নিয়ে ডান পায়ে বেঁধে ফেলেছিলেন মেসি। পরের দিন নাইজেরিয়া বধের পর যখন মিক্সড জোনে সাংবাদিকটির সঙ্গে দেখা, ডান পায়ের মোজা নামিয়ে রিবনটা দেখিয়েছিলেন। এদিন তো ফ্রান্সের বিরুদ্ধে খেলার আগে নাকি সেলুনে ছুটেছিলেন। সবার আগে বদলে ফেলেন হেয়ারস্টাইল। যদি ভাল কিছু হয়। কিন্তু তা আর হল না।