খেলা

মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যাচ্ছেন রোনালদো!

By Daily Satkhira

July 03, 2018

খেলার খবর: রোনালদোকে নিজেদের ডেরায় ভেড়াতে আগ্রহী ইউরোপের বেশ কিছু ক্লাব। রিয়াল মাদ্রিদে যে তিনি আর বেশি দিন থাকছেন না, সেই আভাসও মিলছে বিভিন্ন ঘটনায়। ইউরোপের একটি ক্লাবে রোনালদো যাচ্ছেন—এমন খবরই প্রকাশ করছে স্পেনের প্রভাবশালী গণমাধ্যমগুলো।

ফুটবল-ভক্তদের প্রশ্নটা অনেক দিনের। রোনালদো কি রিয়াল মাদ্রিদের হয়েই অবসর নেবেন, নাকি নতুন কোনো ঠিকানায় পাড়ি জমাবেন! পিএসজি পেট্রো ডলার নিয়ে বসে আছে, আবার ম্যানচেস্টার ইউনাইটেডেও ফিরতে পারেন ‘সি আর সেভেন’—এমন গুঞ্জন চলছে অনেক দিন ধরে। তবে নতুন করে শোনা যাচ্ছে, জুভেন্টাসও নাকি চাচ্ছে রোনালদোকে। রোনালদোর সঙ্গে কথাবার্তাও অনেক দূর এগিয়ে নিয়েছে তুরিনের ক্লাব, এমনটাই জানিয়েছে টুট্টোস্পোর্ট।

২০০৯-১০ মৌসুমে রেকর্ড ৯৪ মিলিয়ন ইউরোতে ইউনাইটেড থেকে রোনালদোকে দলে ভিড়িয়েছিল স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। তারপর লস ব্লাঙ্কোদের হয়ে অবিশ্বাস্য ফুটবল দেখিয়েছেন বিশ্বকে। রিয়াল মাদ্রিদকে চারবার এনে দিয়েছেন ইউরোপ সেরার মুকুট। নিজেও পেয়েছেন ব্যক্তিগত অনেক সাফল্য। অথচ বর্তমান বিশ্বের সেরা ফুটবলার হয়েও বেতনের দিক থেকে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া খেলোয়াড় নন তিনি।

সম্প্রতি স্পেনের আদালত কর ফাঁকির মামলায় দুই বছরের জেল দিয়েছেন বিশ্বসেরা ফুটবলারকে। অপরদিকে রিয়ালও নেইমারকে দলে ভেড়ানোর চেষ্টা করছে বহুদিন ধরে। এমন খবরে খুব একটা খুশি নন রোনালদো। আবার রিয়ালও একটা বিষয় বুঝতে পারছে যে ৩৩ বছর বয়সী রোনালদোকে এখন যদি বিক্রি না করা যায়, পরের মৌসুমেই আর দাম পাওয়া না-ও যেতে পারে। ক্লাব থেকেও নাকি ভাবা হচ্ছে, রোনালদো যদি যেতে চান, তবে আটকে রাখা হবে না তাঁকে। স্প্যানিশ গণমাধ্যমের তথ্য অনুযায়ী ইতালির ক্লাব জুভেন্টাসের সঙ্গে ইতিমধ্যেই কথা পাকাপাকি হয়ে আছে রোনালদোর। ৪ বছরের চুক্তিতে বছরে পর্তুগালের এই তারকাকে ৩০ মিলিয়ন ইউরো দিতে প্রস্তুত তারা।

রিয়াল মাদ্রিদে রোনালদোর রিলিজ ক্লজ ১ বিলিয়ন (১ হাজার মিলিয়ন) ইউরো। তবে রিয়াল মাদ্রিদ নাকি এ মৌসুমে ১২০ মিলিয়ন ইউরোতে (শুধু বার্সেলোনা ও পিএসজির ক্ষেত্রেই আগের রিলিজ ক্লজ থাকছে) নামিয়ে এনেছে এমন কথা চাউর হয়েছে সম্প্রতি। আর এতে রোনালদো ক্লাব বদলের আভাস পাচ্ছেন অনেকেই। তবে রিলিজ ক্লজ কমিয়ে দেওয়ার বিষয়টিকে উড়িয়ে দিয়েছে রিয়াল। এদিকে জুভেন্টাস ভালো করেই জানে, রোনালদো যদি ক্লাব বদল করতে চায়, তবে রিয়ালের সঙ্গে একটা বনিবনা করা খুব কঠিন হবে না। তবে রিয়াল মাদ্রিদের সভাপতি ক্লাবের ক্ষতি হয় এমন কোনো চুক্তিতে যাবেন না, সেটিও খুব সহজেই অনুমেয়।

রোনালদো রিয়াল ছাড়লে কপাল পুড়বে গঞ্জালো হিগুয়েইনের। রোনালদো জুভেন্টাসে এলে তাঁকেই খেলানো হবে প্রধান স্ট্রাইকার হিসেবে। আর তখন বিক্রি করে দেওয়া হতে পারে হিগুয়েইনকে। আগস্টের ৩১ তারিখ পর্যন্ত দলবদলের সুযোগ থাকছে। তবে বিশ্বকাপ শেষ হওয়ার আগেই হয়তো জানা যেতে পারে, রোনালদো কী সিদ্ধান্ত নিতে যাচ্ছেন!