আন্তর্জাতিক

ট্রাম্পের নির্দেশে ইরানকে কোনঠাসা করতে তেল উত্তোলন বাড়াবে সৌদি আরব!

By Daily Satkhira

July 04, 2018

বিদেশের খবর: আন্তর্জাতিক বাজারে তেলের চাহিদা পূরণের জন্য প্রতিদিন বাড়তি ২০ লাখ ব্যারেল তেল উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

মঙ্গলবার সৌদি মন্ত্রিসভার বৈঠক শেষে এক বিবৃতিতে এই ঘোষণা দেয়া হয়। ওই বৈঠকে বাদশাহ সালমান বিন আবদুল আজিজ উপস্থিত ছিলেন।

বিবৃতিতে বলা হয়েছে, ভবিষ্যতে তেল সরবরাহ ও চাহিদার ক্ষেত্রে যে কোনো পরিবর্তনের মুখে ভারসাম্য ধরে রাখার জন্য সৌদি আরব তার অব্যবহৃত সক্ষমতা কাজে লাগাতে প্রস্তুত রয়েছে। ভবিষ্যত পদক্ষেপের বিষয়ে রিয়াদ তেল উৎপাদানকারী দেশগুলোর সঙ্গে সমন্বয় করবে।

ইরান ও ভেনিজুয়েলার তেলের শূন্যতা পূরণের জন্য সৌদি আরব তেল উত্তোলনের মাত্রা বাড়াতে রাজি হয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করার কয়েকদিন পর দেশটির পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হলো।

ট্রাম্প এক টুইট বার্তায় দাবি করেছিলেন, তার আহ্বানে সাড়া দিয়ে সৌদি আরব ২০ লাখ ব্যারেল বাড়তি তেল উত্তোলন করতে রাজি হয়েছে। সৌদি আরব বর্তমানে বিশ্বে প্রতিদিন সবচেয়ে বেশি এক কোটি ব্যারেল তেল উত্তোলন করে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট হুমকি দিয়েছেন যে, ইরানকে তারা কোনো তেল বিক্রি করতে দেবে না। এতে বিশ্ববাজারে তেলের দাম বেড়ে গেছে। এ অবস্থায় তেলের দাম ঠিক রাখতে সৌদি আরবকে তেল উত্তোলন বাড়ানোর জন্য চাপ দিচ্ছে। সে চাপের কাছে দৃশ্যত নতিস্বীকার করেছে রিয়াদ।