আন্তর্জাতিক

গুহা থেকে আরো ৪ কিশোরকে উদ্ধারের পর অভিযান স্থগিত

By Daily Satkhira

July 09, 2018

বিদেশের খবর: সময় এবং প্রতিকূল পরিবেশের মধ্যে চলা দ্বিতীয় দিনের অভিযানে থাইল্যান্ডের গুহায় আটকে থাকা আরো ৪ ফুটবলারকে বের করে এনেছে উদ্ধারকারীরা। এর পরপরই দ্বিতীয় দিনের অভিযান স্থগিত করে কর্তৃপক্ষ।

এ নিয়ে দুই দিনের অভিযানে মোট ৮ জন কিশোর ফুটবলারকে ‍উদ্ধার করা হলো। রোববার চার জনকে উদ্ধারের পর সোমবার উদ্ধার করা হয় আরো ৪ জনকে।

তবে এখনো গুহার ভেতরে আটকা পড়ে আছে আরো ৪ জন ক্ষুদে ফুটবলার এবং তাদের তরুণ কোচ।

উদ্ধার অভিযানের খবর সংগ্রহের দায়িত্বে থাকা প্রতিনিধিদের বরাতে বিবিসি জানায়, উদ্ধারের পর কয়েকজনকে গুহার মুখ থেকে অ্যাম্বুলেন্সে নিয়ে যেতে দেখা গেছে।

উদ্ধার অভিযানের প্রধান নারংসাক ওসোতানাকর্ন বলেন, স্থানীয় সময় সোমবার সকাল ১১টার দিকে আবারও উদ্ধার অভিযান শুরু করা হয়। তবে রোববারের তুলনায় সোমবার আরো বেশি কর্মকর্তা অভিযানে অংশ নেন।

গত ২৩ জুন থেকে এ পর্যন্ত থাইল্যান্ডের চিয়াং রাই শহরের ন্যাশনাল পার্ক লাগোয়া জঙ্গলাকীর্ণ পাহাড়ি এলাকার থাম লুয়াং নাং নন গুহায় আটকা পড়ে ছিলো ১২ কিশোর ফুটবলার আর তাদের ২৫ বছর বয়সী কোচের দলটি।

টানা ৯ দিনের চেষ্টায় তাদের কাছে পৌঁছানোর পর আরও ৬ দিন পর দলটিকে বের করে আনাতে চূড়ান্ত অভিযান শুরু করে উদ্ধার কর্তৃপক্ষ।

প্রথম দিনের অভিযানে চারজনকে উদ্ধার করে আনে উদ্ধারকারীরা। এতদিনে উদ্ধার না করতে পারার মূল কারণ ছিলো টানা বৃষ্টিতে গুহার ভেতর সৃষ্ট তীব্র স্রোতের বন্যা আর গুহার গিরিপথের প্রতিকূল গঠন।