খেলা

বিশ্বকাপ ফাইনালের রেফারি আর্জেন্টিনার ‘অভিনেতা’

By Daily Satkhira

July 13, 2018

খেলার খবর: ব্রাজিল সুপারস্টার নেইমারের কাণ্ডকারখানায় ‘অভিনয়’ শব্দটা ইদানিং খুব জনপ্রিয় হয়ে গেছে। বিশ্বকাপ থেকে ব্রাজিল বিদায় নিয়েও নেইমারকে ‘অভিনেতা’ বলে ট্রল চলছে এখনও। কিন্তু রাশিয়া বিশ্বকাপের ফাইনালে একজন পেশাদার অভিনেতা রেফারির দায়িত্ব করবেন। তিনি আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানা। তার ওপরেই বর্তেছে ফাইনাল পরিচালনার দায়িত্ব।

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে রাশিয়া বিশ্বকাপ পেয়ে গেছে দুই ফাইনালিস্টকে। আগামী ১৫ জুলাই রবিবার মস্কোতে মুখোমুখি হবে ফ্রান্সে এবং ক্রোয়েশিয়া। ইউরোপের দুই দেশের এই শিরোপার লড়াইয়ে রেফারিং করা ল্যাটিন দেশটির নেস্তর পিতানা একসময় অভিনেতা ছিলেন। এখন শরীরচর্চার শিক্ষক। সেইসঙ্গে রেফারিং করা তার শখ। সেই শখের বসেই ২০০৭ সাল থেকে এই রেফারিং করে যাচ্ছেন তিনি। সুযোগ পেয়েছেন বিশ্বকাপেও।

২০১০ সাল থেকে আন্তর্জাতিক ম্যাচে রেফারিং শুরু করা ৪৩ বছর বয়সী রেফারি নেস্তর রাশিয়া বিশ্বকাপে এ পর্যন্ত ৪টি ম্যাচ পরিচালনা করেছেন। তার অধীনে এই বিশ্বকাপে ফ্রান্স-ক্রোয়েশিয়া দুই দলই খেলেছে। শেষ ষোলোয় ডেনমার্ক-ক্রোয়েশিয়া আর ফ্রান্স-উরুগুয়ের মধ্যকার কোয়ার্টার ফাইনালেও রেফারি ছিলেন তিনি। এলিজেন্দোর পর দ্বিতীয় আর্জেন্টাইন হিসেবে বিশ্বকাপের ফাইনাল পরিচালনা করবেন পিতানা।