খেলা

বিশ্বকাপের সম্ভাব্য সেরা মদ্রিচের অভাবনীয় কষ্টের জীবন

By Daily Satkhira

July 13, 2018

খেলার খবর: রাশিয়া বিশ্বকাপে সবাইকে চমকে দিয়ে ফাইনালে উঠে গেছে ক্রোয়েশিয়া। আর দলটির নেতৃত্ব আছেন বর্তমান ফুটবলের সেরা মিডফিল্ডার হিসেবে বিবেচিত লুকা মদ্রিচ। তবে রিয়াল মাদ্রিদের এই তারকার জীবনের শুরুটা মোটেও সহজ ছিল না।

মদ্রিচের শৈশব ছিলো ভয়াবহ অভিজ্ঞতায় ঠাসা। বলকান যুদ্ধ যখন শুরু হয় ১৯৯১ সালের ডিসেম্বরে লুকার বয়স তখন মাত্র ৬ বছর। সার্বিয়ান সেনারা ক্রোয়েশিয়ার গ্রামে গ্রামে ভয়াবহ আক্রমণ চালায়। মদ্রিচের চোখের সামনেই তার দাদাকে গুলি করে হত্যা করে সার্ব আর্মি। সার্বদের গণহত্যার মুখে লুকার পরিবার শরণার্থী শিবিরে আশ্রয় নেয়। অনেক সাক্ষাৎকারে লুকা তার শৈশবে বোমার শব্দ আর গুলির সাক্ষাৎ অভিজ্ঞতার কথা বলেছেন।

মদ্রিচ এক সাক্ষাৎকারে বলেন, এই যুদ্ধ আমাকে শক্তি জুগিয়েছে। আমার সাথে আমার পরিবার দীর্ঘ সময় অভাবনীয় কষ্ট করেছে। ব্রাজিলিয়ান কিংবদন্তি স্ট্রাইকার রোনালদোকে নিজের আদর্শ খেলোয়াড় ভাবেন বলেও জানান লুকা মদ্রিচ।

এছাড়া ছোট্ট শারীরিক গড়নের জন্যও অনেক সমস্যায় পড়তে হয়েছে তাকে। মদ্রিচতে দুর্বল আর লাজুক মনে করতো সবাই। ছোট আকৃতি ফুটবল খেলার সাথে ফিট নয় বলে কটাক্ষও শুনতে হয়েছে তাকে। তবে সবকিছুকেই ভুল প্রমান করেছেন এই ফুটবল নক্ষত্র, জয় করেছেন পুরো ফুটবল বিশ্বকে।