খেলা

সেরা গোলরক্ষকের লড়াইয়ে এগিয়ে যারা

By Daily Satkhira

July 14, 2018

খেলার খবর: সমাপ্তির দ্বারপ্রান্তে পৌঁছে গেছে রাশিয়া বিশ্বকাপ। এরইমধ্যে ফাইনাল নিশ্চিত করেছে যোগ্য দুই দল। শিরোপা জয়ের লড়াইয়ে আগামীকাল আসরের অন্যতম ফেভারিট ফ্রান্সের মুখোমুখি হবে দুর্দান্ত ফর্মে থাকা ক্রোয়েশিয়া। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

এবারের আসরে এরইমধ্যে ঘটে গেছে নানা অঘটন। যার মধ্যে গ্রুপ পর্বেই ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মনির বিদায়, আসর থেকে টুর্নামেন্টের অন্যতম ফেভারিট ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেনের ছিটকে যাওয়া কাঁদিয়েছে কোটি ভক্তকে। এছাড়া নব্বই মিনিটের উত্তাপ ছড়িয়েছে মাঠের বাইরেও। প্রতিটি ম্যাচেই যেমন দেখা গেছে হাড্ডাহাড্ডি লড়াই, তেমনি বাকযুদ্ধে জড়িয়েছে সমর্থকরাও।

তবে প্রতিবারের মতো গোলপোস্টের নিচে এবারও বীরত্ব দেখিয়েছেন বেশ কয়েকজন গোলরক্ষক। তাদের দানবীয় কিছু সেভ দলকে হারের মুখ থেকে জয় এনে দিয়েছে। আর এসব গোলরক্ষকদের মাঝে থেকেই বেছে নেয়া হবে সেরা গোলরক্ষককে। চলুন জেনে নেই, ‘গোল্ডেন গ্লাভস’ জয়ের দৌড়ে এগিয়ে রয়েছেন কোন কোন গোলরক্ষক।

ড্যানিয়েল সুবাসিচ (ক্রোয়েশিয়া) রাশিয়া বিশ্বকাপে পুরো ফুটবল বিশ্বের নজর কেড়েছেন ক্রোয়েশিয়ান গোলরক্ষক ড্যানিয়েল সুবাসিচ। টাইব্রেকারে দলকে একবার নয়, দুই দুইবার জয় উপহার দিয়েছেন তিনি। বিশ্বকাপের সবচেয়ে অভিজ্ঞ এই গোলরক্ষক তার অভিজ্ঞতার ঝুলি দিয়ে মারিও মানজুকিচ-লুকা মডরিচদের পাশাপাশি সেরা পারফর্মার হিসেবে নিজের নাম লিখিয়েছেন।

হুগো লরিস (ফ্রান্স) টটেনহাম হটস্পারস এবং ফ্রান্সের অধিনায়কত্ব করছেন ফরাসি গোলরক্ষক। তিনি ক্লাব ফুটবলে যেমন নিজের প্রতি ভক্ত-সমর্থকদের আস্থা তৈরি করতে পেরেছেন, তেমনি দেশের হয়ে রাশিয়া বিশ্বকাপেও দারুণ করছেন। তার দল ফাইনালে উঠে গেছে, সামনে সুযোগ রয়েছে দারুণ কিছু করার। সেটি করতে পারলে ‘গোল্ডেন গ্লাভস’ তার হাতে উঠতে পারে।

থিবাউ কুরতোয়া (বেলজিয়াম) বেলজিয়ান গোলরক্ষক থিবাউ কুরতোয়া গোলপোস্টের নিচে বেশ আস্থার পরিচয় দিয়েছেন। বর্তমানে সে ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসির হয়ে খেলছেন। ক্লাবের পরে এবার তিনি রাশিয়া বিশ্বকাপে দেশের হয়েও গোলপোস্টের নিচে আস্থার প্রতীক হিসেবে নিজেকে উপস্থাপন করতে সক্ষম হয়েছেন।

মুসলেরা (উরুগুয়ে) কয়েক বছর ধরেই উরুগুয়ের গোলপোস্ট সামলাচ্ছেন মুসলেরা। তবে রাশিয়া বিশ্বকাপে আরও ভালোভাবে সামলেছেন। যদিও তার সব কৃতিত্ব শেষ ম্যাচে এসে প্রশ্নবিদ্ধ হয়ে গেছে। কোয়ার্টার ফাইনালে তার ভুলের কারণে ফ্রান্সের বিপক্ষে তার দল গোল দ্বিতীয় গোলটি হজম করেছে। তবে তার আগের চার ম্যাচের ৩ ম্যাচে তার ক্লিনশিট ছিলো এবং তিনি ৯১% শট সফলভাবে ঠেকিয়েছেন।

অ্যালিসন (ব্রাজিল) রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে ছিলেন ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন। তিনি ৫ ম্যাচের মধ্যে ৩ ম্যাচে কোনো গোল হজম করেননি। তার উচ্চতার কারণে তাকে ফাঁকি দিয়ে সেট পিস থেকে গোল করা একেবারে কঠিন। তবে শেষ পর্যন্ত তার দল বেলজিয়ামের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিলেও তার সম্ভাবনা রয়েছে ব্যক্তিগত পুরস্কার ‘গোল্ডেন গ্লাভস’ জয়ের।