আন্তর্জাতিক

দাঙ্গা, লুটপাট ও রক্তপাতে ফ্রান্সে বিশ্বকাপ জয় উদযাপন!

By Daily Satkhira

July 17, 2018

খেলার খবর: ফ্রান্স দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা জেতার পর উৎসবে মাতোয়ারা দেশটির রাজধানী প্যারিসে সহিংসতা হয়েছে। এসময় পুলিশের সঙ্গে দাঙ্গা, দোকানপাটে লুটপাট ও রক্তপাতের মতো ঘটনাও ঘটেছে। প্যারিসের পাশাপাশি লিওন শহরেও সহিংসতার ঘটনা ঘটেছে।

রবিবার রাতে রাজধানী প্যারিসে উচ্ছৃশঙ্খল ফুটবল ভক্তদের ছোট একটি দলের সঙ্গে সংঘর্ষের পর পুলিশ শঁশ এলিজে অ্যাভিনিউতে কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে উৎসবরত ভক্তদের ছত্রভঙ্গ করে দেয়।

মস্কোর লুজিনিক স্টেডিয়ামে খেলার শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গেই লাখ লাখ ফরাসি ফুটবল ভক্ত রাস্তায় নেমে এসে উল্লাস করতে থাকে। হাজার হাজার ভক্ত রাজধানীর শঁশ এলিজে অ্যাভিনিউতে জড়ো হয়। কিন্তু সন্ধ্যা নেমে আসার পরপরই ফুটবল ভক্তদের ছোট একটি দল পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

তারা শঁশ এলিজে অ্যাভিনিউয়ের কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান ও স্থাপনায় ভাংচুর ও লুটপাট চালায়। তাদের সরিয়ে দিতে পুলিশ কাঁদুনে গ্যাস নিক্ষেপ করলে তারা পুলিশের দিকে পাথর ও বিভিন্ন বস্তু ছুড়ে মারে। এ সময় অ্যাভিনিউটিতে জড়ো হওয়া ফুটবল ভক্তদের সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন নিরাপত্তা কর্মকর্তারা।শনিবার বাস্তিল দিবস ও রবিবার বিশ্বকাপ ফুটবলের ফাইনাল উপলক্ষে দেশজুড়ে এক লাখ ১০ হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করেছিল ফ্রান্স সরকার।

সূত্র: কালের কণ্ঠ।