আন্তর্জাতিক

মালয়েশিয়ায় ৭ শতাধিক বাংলাদেশি আটক

By Daily Satkhira

November 29, 2016

ডেস্ক রিপোর্ট: ৭৬৭ বাংলাদেশিসহ ৯৩৬ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। গত রবিবার দিনভর সাঁড়াশি অভিযান চালিয়ে মালয়েশিয়ার সমুদ্রতীরের পোর্ট ডিকসনের ঝিমা থেকে এদের আটক করা হয়। বিভিন্ন কৌশল অবলম্বন করে অবৈধ অভিবাসীদের আটক করা হয়েছে বলে জানিয়েছেন নেগারি সিম্বিলানের ইমিগ্রেশন পরিচালক হাপযান হোসেনি।

আটককৃতদের মধ্যে ৭৬৭ বাংলাদেশি ছাড়াও আছে পাকিস্তানের ৮০ জন, ভারতের ৫০, ইন্দোনেশিয়ার ২২, শ্রীলঙ্কার ১৩, মিয়ানমারের তিন এবং নেপালের একজন। আটককৃতরা সবাই অবৈধ অভিবাসী উল্লেখ করে হাপযান হোসেনি বলেন, ‘আটক হওয়া এসব অবৈধ অভিবাসীর কাছে মালয়েশিয়ায় অবস্থান করার বৈধ কাগজপত্র ছিল না। তারা সবাই নির্ধারিত সময়ের পরও মালয়েশিয়ায় অবস্থান করছিলেন।

মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসরত বিদেশি শ্রমিকদের বৈধ হওয়ার জন্য রি-হায়ারিং কর্মসূচি চালু করা হয়েছিল। কিন্তু খুব কম সংখক অবৈধ অভিবাসী এই কর্মসূচির আওতায় এসেছেন। এর ধারাবাহিকতায় মালয়েশিয়া ইমিগ্রেশনের পক্ষ থেকে অবৈধ অভিবাসীদের ধরতে আবার বিশেষ অভিযান শুরু করে।’ এদিকে সাঁড়াশি অভিযান শুরু হওয়ার আগেই পালিয়ে বেড়াচ্ছেন অবৈধ অভিবাসীরা। গত কয়েক বছরের মধ্যে মালয়েশিয়ায় এটিই সবচেয়ে বড় অবৈধ অভিবাসী বিরোধী অভিযান হতে পারে বলে ধারণা করছেন অনেকে।