স্বাস্থ্য

৬ মাস পর্যন্ত ঘরেই সংরক্ষণ করুন পাকা আম

By Daily Satkhira

July 18, 2018

স্বাস্থ্য কণিকা: বাজারের হাত বাড়ালে পাওয়া যাচ্ছে পাকা আম। আমের মৌসুমে দাম কম হওয়ায় বেশি করে আম কিনলেও অনেক সময় পচে যায়। তবে আপনি জেনে খুশি হবেন যে চাইলে ৬ মাস পর্যন্ত ঘরেই সংরক্ষণ করতে পারবেন আম।

বাজারে যেসব ম্যাঙ্গো জুস মেলে, তাতে কি আর মন ভরে। তাই আমের মৌসুমে বেশি করে আম কিনুন। আর ৬ মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন সুস্বাদু আম! আসুন জেনে নেই ৬ মাস পর্যন্ত কীভাবে ঘরেই সংরক্ষণ করবেন আম।

ডীপ ফ্রিজ: প্রথমে পাকা আম নিয়ে ভালো করে পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে। এরপর লম্বাভাবে টুকরো করে কাটতে হবে। এই আমের টুকরোগুলো প্লাষ্টিক বাটি বা পলিব্যাগে ভরে ডীপ ফ্রিজে সংরক্ষণ করা যাবে।

সংরক্ষিত আমের এই পাল্প জুস বা মিল্কশেক তৈরি করে ছোট বড় সবাই খেতে পারবেন। আমের ভরা মৌসুমে আমরা সকলেই যদি কিছু পরিমাণ আমের পাল্প করে সংরক্ষণ করতে পারি তবে তা দেশের আম চাষিদের জন্য যেমন কল্যাণকর হবে তেমনি তা আমাদের ফলের পুষ্টি চাহিদা পূরণে অনেকদিন সহায়ক হবে।

ফুড গ্রেড প্লাস্টিক বক্স: যেনতেন প্লাস্টিকের বাটিতে সংরক্ষণ করতে যাবেন না যেন। তাতে করে উপকার তো পাবেনই না, বরং অপকারই বেশি হবে। এক্ষেত্রে ফুড গ্রেড প্লাস্টিক বক্স ব্যবহার করবেন।