আন্তর্জাতিক

ভারত-পাকিস্তান প্রথম যৌথ সামরিক মহড়া! থাকবেন মোদি

By Daily Satkhira

July 23, 2018

দেশের খবর: সম্প্রতি ভারত ও পাকিস্তান উভয় দেশই ইউরেশিয়ার ৮টি দেশের সংগঠন সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিএ)-এর সদস্যপদ পেয়েছে। আগস্ট মাসে এসসিও-র উদ্যোগে একটি সামরিক মহড়া হতে যাচ্ছে। রাশিয়ায় উড়াল পর্বতের পাদদেশে এই মহড়া অনুষ্ঠিত হবে। আর এই প্রথমবার একসঙ্গে সামরিক মহড়ার দিতে চলেছে ভারত ও পাকিস্তান। ওই মহড়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

ওই মহড়ায় ভারত ও পাকিস্তান ছাড়াও এসসিও-র অন্যান্য সদস্য দেশের (ভারত, পাকিস্তান, চীন, রাশিয়া, তাজিকিস্তান, কাজাকস্তানসহ পূর্ব ইউরোপের অন্যান্য রাষ্ট্র) সেনারাও অংশ নেবে। স্বাভাবিকভাবেই পুরো দুনিয়ার নজর থাকবে ভারত-পাকিস্তানের যৌথ মহড়ার দিকেই। কারণ জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীতে একসঙ্গে কাজ করা ছাড়া এই দুদেশ কখনোই যৌথ সামরিক মহড়া দেয়নি।

এসসিও-র এই উদ্যোগকে ইতিবাচক পদক্ষেপ হিসেবেই দেখছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এসসিও সম্মেলনের অন্যতম গুরুত্বপূর্ণ দেশ চীন। চীনের সরকারি সংবাদ মাধ্যম চায়না ডেইলি জানিয়েছে, বিবদমান দুই দেশের সেনা একসঙ্গে মহড়া দিলে সংঘাতের পরিবেশ কিছুটা কম হতে পারে। জানা গেছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে সমন্বয় ও সহযোগিতা গড়ে তোলাই তাৎপর্যপূর্ণভাবে এই সামরিক মহড়ার মূল লক্ষ্য।