জাতীয়

বাংলাদেশে বিনিয়োগের বাধা দুর্নীতি ও সুশাসনের অভাব -রুশনারা আলী

By Daily Satkhira

July 24, 2018

বিদেশের খবর: ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যবিষয়ক বিশেষ দূত রুশনারা আলী এমপি বলেছেন, বাংলাদেশে বিনিয়োগের বড় বাধা হল দুর্নীতি ও সুশাসনের অভাব। সোমবার ঢাকায় ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই অভিমত ব্যক্ত করেন।

এসময় তিনি বলেন, বাংলাদেশে অবকাঠামো ও তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে ব্রিটিশ বিনিয়োগকারীরা বিনিয়োগে আগ্রহী। তবে যে কোনো দেশে বিনিয়োগের জন্য তার পরিবেশ থাকা গুরুত্বপূর্ণ। এ ব্যাপারে যুক্তরাজ্য ও বাংলাদেশ একত্রে কাজ করছে। বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ উন্নত হয়েছে। তবে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ উন্নয়নের ধারা অব্যাহত রাখাটা খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, অবকাঠামো, নবায়নযোগ্য জ্বালানি, প্রযুক্তি, শিক্ষা প্রভৃতি খাতে ব্রিটিশ বিনিয়োগ আছে। নতুন নতুন বিনিয়োগকারীরা এসব খাতে আরও বিনিয়োগে আগ্রহী। বাংলাদেশে সড়ক, সেতু প্রভৃতি খাতে আরও বিনিয়োগ দরকার। যুক্তরাজ্যের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে এসব খাতে বিনিয়োগ হতে পারে।

বাংলাদেশ ব্রিটিশ বাণিজ্য দূত হিসেবে রুশনারার এটা তৃতীয় সফর। সোমবার বিকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। সফরকালে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। এছাড়া তিনি চট্টগ্রামে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন। পাশাপাশি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন বলে জানা গেছে।