আন্তর্জাতিক

ইমরানের জয়ে জাল-জালিয়াতির অভিযোগ

By Daily Satkhira

July 26, 2018

বিদেশের খবর: ভোটগ্রহণের পর ১৬ ঘণ্টারও বেশি সময় পেরিয়ে গেলেও পাকিস্তানের নির্বাচনের ফল এখনো প্রকাশ হয়নি। এরই মধ্যে ভোটগ্রহণ ও ভোটগণনা প্রক্রিয়ায় অতিরিক্ত ঢিলেমি আর জালিয়াতির অভিযোগ করেছে নির্বাচনে অংশ নেয়া বেশিরভাগ দল।

নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) ও নিহত বেনজির ভুট্টোর দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ছাড়াও আওয়ামী ন্যাশনাল পার্টির (এএনপি) মতো অন্যান্য ছোটবড় দলগুলো ভোটগ্রহণে দীর্ঘসূত্রতার অভিযোগ করেছে।

একই অভিযোগ এসেছে সাধারণ জনগণ ও সাংবাদিকদের কাছ থেকেও। পাকিস্তানের জিও নিউজের লন্ডন সংবাদদাতা মুর্তজা আলী শাহ এক টুইটবার্তায় বলেন, ভোটকেন্দ্রে বুধবার বিপুল সংখ্যক ভোটারের সমাগম হলেও ভোটগ্রহণ প্রক্রিয়া অত্যন্ত ধীর হওয়ায় বেশিরভাগ ভোটারই ভোট দিতে পারবেন না।

তিনিসহ আরেক সাংবাদিক সৈয়দ তালাত হোসেন অভিযোগ করেন, পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে এই ঢিলেঢালার তীব্রতা বেশি। পিপিপি এবং পিএমএল-এন’র সমর্থন বেশি থাকা এই প্রদেশগুলোতে দেরি করে ভোটগ্রহণ শুরু হওয়া, প্রয়োজনীয় সরঞ্জামের সংকট, কর্মকর্তাদের অসদাচরণের অভিযোগও করেছেন তালাত হোসেন।

অবশ্য সাবেক তারকা ক্রিকেটার ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এখনো কোনো উচ্চবাচ্য করেনি। এ পর্যন্ত গণনা হওয়া প্রায় ৪৭ শতাংশ ভোটের ভিত্তিতে এই দলটি এগিয়ে আছে।

তবে নির্বাচনে অংশ নেয়া অন্যান্য দলের সঙ্গে মিলে পিটিআইও পাকিস্তানের নির্বাচন কমিশনকে (ইসিপি) অনুরোধ জানিয়েছিল ভোটগ্রহণের সময় বাড়ানোর জন্য। যদিও সেই অনুরোধ শেষ পর্যন্ত রাখা হয়নি।

স্থানীয় ও আন্তর্জাতিক বিশ্লেষকদের মতে এই দেরি হওয়ার বিষয়টি একেবারেই অযৌক্তিক ও অস্বাভাবিক। এটি নির্বাচনের ফলাফল ভিন্নদিকে প্রবাহিত করার চেষ্টা বলেই মনে করছেন তারা।

ভোটগ্রহণে অতিরিক্ত সময় নেয়াকে বিশেষজ্ঞরা পরোক্ষভাবে ভোটারদের ভোটাধিকার প্রয়োগে বাধা দেয়ার একটি কৌশল বলে ব্যাখ্যা করছেন।

ভোটগ্রহণে ঢিলেমির পর এবার আনুষ্ঠানিক ফল ঘোষণায় দেরি করাকে ‘অমার্জনীয় ও জঘন্য’ বলে মন্তব্য করেছেন পিপিপি’র প্রধানমন্ত্রী প্রার্থী বিলাওয়াল ভুট্টো জারদারি।

স্থানীয় সময় বুধবার রাত সাড়ে ১২টার দিকে এক টুইটবার্তায় তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, তখন পর্যন্ত নিজে প্রার্থী হিসেবে লড়েছেন, এমন কোনো নির্বাচনী এলাকারও ভোটগণনার আনুষ্ঠানিক ফল পাননি বিলাওয়াল। পিপিপি’র পোলিং এজেন্টদেরকে দেশজুড়ে বহু ভোটকেন্দ্র থেকে বের করে দেয়া হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

এর আগে পিএমএল-এন প্রার্থী শেহবাজ শরীফ বুধবার রাতে লাহোরে এক সংবাদ সম্মেলন ডেকে ভোটগ্রহণ প্রক্রিয়ার তীব্র সমালোচনা করেন। পিটিআইয়ের এগিয়ে থাকা নিয়ে ইসিপি’র প্রকাশিত প্রাথমিক ফলাফলও প্রত্যাখ্যান করার ঘোষণা দিয়েছেন তিনি।

‘আমি বলতে বাধ্য হচ্ছি যে আমরা এই ফলাফল সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করছি,’ বলেন শেহবাজ। নির্বাচনে জনগণের অধিকারের চরম লঙ্ঘন হয়েছে বলেও অভিযোগ করেন।

সরাসরি নির্বাচন হওয়া ২৭২ আসনের মধ্যে সর্বশেষ প্রকাশিত ফলাফলে ইমরান খানের দল পিটিআই ১১৩টি আসন পেয়ে এগিয়ে আছে।

এছাড়াও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ (এন) ৬৪টি আসনে এবং বিলাওয়াল ভুট্টোর দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৪৩টি আসনে এগিয়ে আছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো।